shono
Advertisement

ডিজিটাল তথ্য সুরক্ষা বিলে ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার, কী আছে বিতর্কিত বিলে?

আমূল বদলাতে চলেছে ডেটা সুরক্ষা ব্যবস্থা।
Posted: 08:47 PM Jul 05, 2023Updated: 08:47 PM Jul 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিলে (Digital Personal Data Protection Bill) ছাড়পত্র দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আসন্ন বাদল অধিবেশনেই বিলটি সংসদে পেশ করতে পারে কেন্দ্র। আগামী ২০ জুলাই লোকসভায় বিলটি পেশ হতে পারে।

Advertisement

এই নিয়ে দ্বিতীয়বার লোকসভায় বিলটি পেশ হবে। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম বার সংসদে এই ডেটা প্রোটেকশন বিল পেশ করে কেন্দ্র। সংসদের যুগ্ম কমিটির কাছে বিলটি পাঠানো হয়। বিলটি নিয়ে আলোচনার পর স্পিকারকে রিপোর্ট পাঠায় যুগ্ম কমিটি। সেসময় বিভিন্ন স্টেকহোল্ডার এবং সংস্থা বিলটিতে আপত্তি জানায়। শেষে ২০২২ সালের অগস্টে বিলটি প্রত্যাহার করা হয়।

[আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস নওশাদের! থানায় তরুণী]

নতুন করে বিলটির খসড়া তৈরি করে সেটা আবার পেশ হতে চলেছে লোকসভায় (Lok Sabha)। বিলটির নাম ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল ২০২২। বিভিন্ন স্টেকহোল্ডার এবং সংস্থার সঙ্গে আলোচনার পরই বিলটির খসড়া তৈরি হয়েছে। এবার নয়া খসড়ার বিল পেশ হবে। এই বিল আইনে পরিবর্তিত হলে তথ্য সুরক্ষায় নয়া দিগন্ত খুলে যেতে পারে।

[আরও পড়ুন: চোখে রাসায়নিক স্প্রে, খাস কলকাতায় যুবকের গায়ে জ্যান্ত সাপ ছেড়ে সোনার চেন নিয়ে উধাও ৪ ‘সন্ন্যাসী’]

এই বিল পাশ হলে দেশের সব অনলাইন এবং অফলাইন ডেটা একটি আইনি ডোমেনের অন্তর্ভুক্ত হবে। এমনকী ব্যক্তিগত তথ্যও। তবে ব্যক্তিগত তথ্য সেই ডোমেনে অন্তর্ভুক্ত করার আগে সেই ব্যক্তির অনুমতি নেওয়া হবে। এই ডোমেনই সব তথ্য সুরক্ষিত করবে। অর্থাৎ সব ডেটা থাকবে একটিই ডোমেনে। কিছু ব্যতিক্রমও রয়েছে। জাতীয় নিরাপত্তা এবং আইনশৃঙ্খলার স্বার্থে সরকারের কোনও তথ্য প্রয়োজন হলে ব্যতিক্রম ঘটতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement