Advertisement

বৃষ্টির দিনে পাতে পড়ুক ইলিশ খিচুড়ি, রইল রেসিপি

08:46 PM Jul 27, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম থেকে উঠে দেখলেন আকাশ একেবারে মেঘলা। ঝিরঝিরে বৃষ্টিও পড়ছে। হঠাৎ করেই মনটা খারাপ। একটু পরেই তো ল্যাপটপ খুলে অফিস করতে হবে! দূর ভাল লাগে না। বাড়ি থেকে অফিস করার ঠেলায় এরকম মুড অফ, মুড অন হতেই থাকে। তারপর সব দোষ পড়ে প্রকৃতির উপর। আসলে প্রকৃতি তো নিজের নিয়মেই চলছে। বরং বদলেছে আমাদের জীবন চলার নিয়ম। তাই মন খারাপ না করে উপায় ভাবুন। আর এখানে উপায় মানেই পেটপুজো! আর এই পেটপুজো ঠিকঠাক হলে মন একেবারে ভাল। তাই মন ভাল করার জন্য রইল ইলিশ খিচুড়ি! (Khichdi Recipe)

Advertisement

কী কী লাগবে:
মুগ ডাল- ১ কাপ, মুসুরের ডাল- ১ কাপ, বাসমতী চাল- ৪ কাপ, ইলিশ মাছ- দেড় কেজি, সয়াবিন তেল- ১/৩ কাপ, সর্ষের তেল- ১/৩ কাপ, দারচিনি- ৩টি, এলাচ- ৫টি, তেজপাতা- ২টি, শাহি জিরে- ১ চা চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, হলুদের গুঁড়ো- ১ চা চামচ, নুন- স্বাদ মতো, লঙ্কার গুঁড়ো- স্বাদ মতো, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা।

[আরও পড়ুন: অতিথিদের চমকে দিতে বাড়িতেই বানান নুডলস পকোড়া, রইল সহজ রেসিপি]

কীভাবে বানাবেন:

মাঝারি আঁচে মুগ ডাল ভেজে নিন। হালকা লাল হতে শুরু করলে নামিয়ে নিন। চালের সঙ্গে দু’ধরনের ডাল মিশিয়ে ধুয়ে রেখে দিন জল ঝরানোর জন্য। ইলিশ মাছ টুকরো করে স্বাদ মতো নুন ও ১ চা চামচ করে হলুদ ও লঙ্কা গুঁড়ো দিয়ে মেখে নিন। হাঁড়িতে দু’ধরনের তেল একসঙ্গে গরম করে ইলিশ মাছের টুকরো গুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে মাছ উঠিয়ে সেই তেলেই দারচিনি, এলাচ, তেজপাতা ও শাহি জিরে দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে আদা বাটা, রসুন বাটা, লঙ্কার গুঁড়ো ও হলুদের গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। ৩-৪ টেবিল চামচ জল দিন। কষানো হয়ে গেলে জল ঝরিয়ে রাখা চাল-ডালের মিশ্রণ ও স্বাদ মতো নুন দিয়ে নেড়ে নিন। ভেজে নেওয়া হলে ১০ কাপ গরম জল দিন। ফুটে উঠলে ওভেন মিডিয়ামে করে ঢেকে দিন হাঁড়ি। জল শুকিয়ে খানিকটা ভেজা থাকা অবস্থায় হাঁড়ির অর্ধেক খিচুড়ি উঠিয়ে মাছগুলো দিয়ে দিন। দমে রাখুন ১০ মিনিট। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

[আরও পড়ুন: ‘বিশ্বের সবচেয়ে দামি’ Burger চেখে দেখবেন নাকি? দাম শুনলে আঁতকে উঠতে পারেন]

Advertisement
Next