shono
Advertisement

করোনা পর্বে ম্যালেরিয়া থেকেও খুব সাবধান! সুস্থ থাকতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

জেনে রাখুন এই তালিকা। The post করোনা পর্বে ম্যালেরিয়া থেকেও খুব সাবধান! সুস্থ থাকতে ডায়েটে রাখুন এই খাবারগুলি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:06 PM Aug 25, 2020Updated: 09:06 PM Aug 25, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে রোদ-বৃষ্টির খেলা লেগেই রয়েছে। কখনও সামান্য রোদ, কখনও একটানা বৃষ্টি, কখনও আবার আকাশের মুখ ভার। এদিকে করোনা সংকটের আবহে খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরনো উচিত নয়। এমন পরিস্থিতিতে আবার বৃষ্টির কারণে ম্যালেরিয়া (Malaria), ডেঙ্গুর (Dengue) মতো রোগ নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে। ম্যালেরিয়াকে মোটেও হালকাভাবে নেবেন না। যদি নেন তাহলে অ্যানোফিলিস মশার কামড়ের যন্ত্রণা হাড়ে হাঁড়ে টের পাবেন। তখন কী করবেন? ডাক্তারের কাছে তো অবশ্যই যাবেন, পাশাপাশি নিজের রোজকার ডায়েটে এমন কিছু খাবার রাখবেন যা আপনার শরীরকে শক্তি জোগাবে। যেমন-

Advertisement

[আরও পড়ুন: আয়ুশ ও আর্সেনিক অ্যালবামেই বাজিমাত, গুজরাটে ৯৯ শতাংশ করোনা নেগেটিভ, দাবি সরকারের]

  • পুষ্টিকর খাবার– এমন খাবার যা হজম করতে তেমন সমস্যা হবে না অথচ শরীরে পুষ্টি জোগাবে। তরল খাবার বেশি করে খাবেন যেমন গ্লুকোজ জল, আখের রস, ডাবের জল, লেবুর রস।
  • প্রোটিন যুক্ত খাবার– প্রোটিন শরীরকে শক্তি দেয়। এক্ষেত্রে আপনি রোজকার খাবারের তালিকায় রাখতে পারেন ডাল, মুরগির মাংস, ডিম, দুধ, দইয়ের মতো খাবার। তার পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার যুক্ত শাকসবজিও খাবেন।
  • বাদাম জাতীয় খাবার– ছোট্ট ছোট্ট বাদামে প্রচুর পরিমাণে শক্তির উপাদান থাকে, যা আপনার শরীরকে মজবুত করে। এমনি না খেতে পারলে দুধ বা স্যালাডের সঙ্গে মিশিয়ে নিয়েও খেতে পারেন বাদাম।

  • ভেষজ গুণ সম্পন্ন মশলা– ম্যালেরিয়ার সময় আজওয়ান ভেজানো জল খেলে হজমের সমস্যা মেটে। মেথি ভেজানো জলও পেট ঠান্ডা করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদেরও জুড়ি মেলা ভার। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার কথাও গুরুজনেরা বলে থাকেন।
  • প্রচুর জল খাওয়া- জলের কোনও বিকল্প নেই। ম্যালেরিয়ার সময় নিয়ম মেনে প্রচুর পরিমাণে জল খান। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে প্রায় তিন থেকে সাড়ে তিন লিটার জল খাওয়া প্রয়োজন।

[আরও পড়ুন: লাস্ট স্টেজ ডেঙ্গু নিয়ে হাসপাতালে আসছে আক্রান্তরা, গত একমাসে ৫০ শতাংশ রোগী ICU-তে ]

ম্যালেরিয়া হোক বা না হোক। রোজকার খাবারের তালিকায় পুষ্টিকর খাবার থাকলে আর নিয়ম মেনে তা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। করোনা সংকটের এই আবহে সুস্থ শরীরই তো আপনার সবচেয়ে বড় সম্পদ।

The post করোনা পর্বে ম্যালেরিয়া থেকেও খুব সাবধান! সুস্থ থাকতে ডায়েটে রাখুন এই খাবারগুলি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement