shono
Advertisement

আহা যেন টাইম মেশিনে চড়ে পুরনো সময়ে ফেরা, বৈদিক যুগের স্মৃতি ফেরাল ‘বেদ বন’ পার্ক

কিছুদিন আগেই খুলে গিয়েছে এই পার্কের দরজা।
Posted: 01:49 PM Jul 15, 2023Updated: 01:50 PM Jul 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাথার উপরে খোলা আকাশ। নিচে সবুজে ঘেরা এক প্রকৃতির রাজত্ব। ভিতরে ঢুকলেই মনে হবে যেন বৈদিক যুগে ফিরে গিয়েছেন। এই ভারতবর্ষেই রয়েছে এমন এক উদ্যান যা টাইম মেশিনের মতো আপনাকে নিয়ে যাবে ঋষি-মুনিদের সময়ে।

Advertisement

জুলাই মাসেই খুলে গিয়েছে এই বৈদিক থিমের পার্কের দরজা। কোথায়? নয়ডার সেক্টর ৭৮-এ। নাম দেওয়া হয়েছে বেদ বন পার্ক (Ved Van Park)। শোনা যায় প্রায়, ২৭ থেকে ২৮ লক্ষ টাকা খরচ করে নতুন এই পার্ক তৈরি করা হয়েছে। যার প্রত্যেকটি কোনায় রয়েছে ভারতী সংস্কৃতি আর ঐতিহ্যের ছোঁয়া।

[আরও পড়ুন: বাসে করে বিষ্ণুপুরে বেড়াতে গেলেই দিতে হবে বিশেষ কর! পুরসভার সিদ্ধান্তে চাঞ্চল্য]

ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ, অথর্ববেদের নানা নিদর্শন এই পার্কে দেখা যাবে। পার্কের প্রত্যেকটি ভাগের নাম বিশ্বামিত্র, বশিষ্ঠ, অগস্ত্যর মতো ঋষি-মুনিদের নামে রাখা হয়েছে। বেদে উল্লেখিত প্রায় পঞ্চাশ হাজার ভেষজ ও ঔষধিগুন সম্পন্ন গাছ এখানে লাগানো হয়েছে। নানা শিল্পকৃতির মাধ্যমে ধ্যান, শিক্ষা ও ঐতিহ্যের কথা বোঝানো হয়েছে।

এখানেই শেষ নয়, বিশাল এই পার্কে একদিনে যেমন অ্যাম্পি-থিয়েটার রয়েছে, অন্যদিকে রয়েছে লাইট অ্যান্ড সাউন্ডের ব্যবস্থা। ওয়াটার লেজার জোনও এখানে রয়েছে। সকাল আটটা থেকে রাত ন’টা পর্যন্ত খোলা থাকে এই বেদ বন পার্ক। লেজার শো হয় পৌনে আটটা নাগাদ।

[আরও পড়ুন: ছবি তোলার জন্যই ঘুরতে যাওয়া? কলকাতার কাছেই রয়েছে ৫ ‘হট ডেস্টিনেশন’]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement