shono
Advertisement

ঘরের ভিতর টিকছে না গাছ, ভুল কোথায় হচ্ছে?

অন্দরমহলের গাছের বেশি যত্ন প্রয়োজন হয়।
Posted: 03:58 PM Mar 06, 2024Updated: 04:00 PM Mar 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের ভিতর ছোট্ট ছোট্ট গাছ। বারান্দার এক পাশেও থাকতে পারে। তাতেই যেন প্রাণ জুড়ায়। কিন্তু ইট-কাঠ-পাথরের এই শহরে অন্দরমহলের এই গাছ গুলোকে রক্ষা করা সহজ কাজ নয়। ইন্ডোর প্ল্যান্টের যত্ন বেশি প্রয়োজন হয়। আর এক্ষেত্রেই অনেকেই কিছু ভুল করে ফেলেন। কীভাবে?

Advertisement

ছোট টবে বেশি জল দিয়ে ফেলা একেবারেই ঠিক নয়। হাতের নাগালে রয়েছে বলেই সবসময় জল দিতে থাকবেন না। সব গাছের একই পরিমাণ জল প্রয়োজন হয় না। কোন গাছে কতটা জল দিতে হবে তা আগে জেনে নিন। তার পরই পরিমাণমতো জল দিন।

টবের মধ্যে থাকা জলের নিষ্কাশন ব্যবস্থাও ঠিক করে দেখে রাখা প্রয়োজন। অতিরিক্ত জল জমলে গাছে পচন ধরতে পারে। সেদিকে খেয়াল রাখাও প্রয়োজন। ভেজা মাটি যেন শুকানোর সুযোগও পায়।

কখনই এসির নিচে গাছ রাখবেন না। চেষ্টা করুন গাছ রাখার জায়গাটা যাতে এসির থেকে দূরেই থাকে। প্রাকৃতিক হাওয়া-বাতাস ঠিকভাবে পেলেই গাছ ভালোভাবে বাড়তে পারবে।

[আরও পড়ুন: স্নান সেরে উঠে ভেজা চুলে সিঁদুর পরেন? আপনার অভ্যাসই জীবনে ডেকে আনতে পারে বড় বিপদ ]

কোন গাছের কোন আকারের টব প্রয়োজন তাও জেনে রাখতে হবে। যে গাছের বেশি মাটি প্রয়োজন তা ছোট টবে রাখলে কখনই বাড়বে না। কিছুক্ষণ পরে দেখবেন পাতা শুকিয়ে আসছে। গাছটি যেন যেন বিবর্ণ হয়ে যাচ্ছে। এমন হলে অবিলম্বে মাটি ও টব পালটে ফেলুন।

খেয়াল রাখুন গাছের টবে যেন পোকামাকড় না আসে। এক্ষেত্রে কাঁচা দুধ কিন্তু খুবই উপকারী। কীভাবে? কাঁচা দুধের মধ্যে কিছুটা হলুদ মিশিয়ে গাছের গোড়ায় দিয়ে দিন। এতে, পোকামাকড় হবে না।

জলে কাপড় ভিজিয়ে মাঝে মধ্যে পরিষ্কার করুন গাছের পাতা। কাঁচা দুধ তুলোতে ভিজিয়েও এই কাজটি করতে পারেন। এই উপায়ে গাছটি তরতাজা থাকবে।

[আরও পড়ুন: গরম করতে গিয়ে দুধ নষ্ট? ছানা না বানিয়ে কাজে লাগান এভাবে ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement