Advertisement

ফেসবুক-হোয়াটসঅ্যাপ বন্ধ হতেই পোয়াবারো পর্নহাবের, হু হু করে বেড়েছিল ইউজারের সংখ্যা

05:41 PM Oct 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে আচমকাই বিশ্বজুড়ে বন্ধ হয়ে গিয়েছিল ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ইনস্টাগ্রাম (Instagram)। প্রায় ৬ ঘণ্টারও বেশি সময় বন্ধ ছিল জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি। আর এই সময়ের মধ্যেই হু হু করে বেড়ে গিয়েছিল বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্নগ্রাফি সাইট পর্নহাবের ট্রাফিক। সম্প্রতি এক রিপোর্টে সামনে এসেছে সেই তথ্যই।

Advertisement

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার ভারতীয় সময় রাত ৮ টা ৪৫ নাগাদ হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম আচমকাই বন্ধ হয়ে যায়। ভারত-সহ বিশ্বের একাধিক দেশের ইউজাররা এই নিয়ে অভিযোগও তুলতে থাকেন। আর জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি বন্ধ হতেই বাড়তে থাকে পর্নহাবের ট্রাফিক। সাধারণ সময়ে যে কয়েকজন ইউজার ওয়েবসাইটে থাকেন, তার তুলনায় অন্তত ১০.৫ শতাংশ ট্রাফিক বেশি ছিল সেই সময়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: স্বামীর এত বড় পুরুষাঙ্গ নাপসন্দ! স্ত্রীর আপত্তিতে করালেন অস্ত্রোপচার]

এই প্রসঙ্গে পর্নহাবের ইনসাইট টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুকের সার্ভিস যতক্ষণ ডাউন ছিল, ততক্ষণ প্রতি ঘণ্টায় প্রায় পাঁচ লক্ষ করে নয়া ইউজার পর্নহাবে সময় কাটিয়েছেন। যা জানার পর অনেকেই হতবাকও হয়েছেন। যদিও পরবর্তীতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম চালু হতেই ধীরে ধীরে ইউজার কমতে শুরু করে।

এদিকে, সোমবারের পর শুক্রবার মধ্যরাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম বের অচল হল। মাত্র কয়েকদিনের মধ্যেই দু’বার এই অচলাবস্থা সৃষ্টি হওয়ায় টুইটারে ক্ষমাও চাইল ফেসবুক। শুক্রবার মধ্যরাতে প্রায় ঘণ্টাদুয়েক পরে অচলাবস্থা নিয়ন্ত্রণে আসে। পরবর্তীতে টুইটারে ফেসবুকের তরফে জানানো হয়, ”গত দুই ঘণ্টা ধরে যে সমস্যা তৈরি হয়েছিল সেজন্য আমরা ক্ষমাপ্রার্থী। আমরা জানি একে অপরের সঙ্গে যোগাযোগের জন্য আপনারা আমাদের উপরে কতটা নির্ভর করেন। আরও একবার একই সপ্তাহে ফের ধৈর্য ধরার জন্য ধন্যবাদ।” ইনস্টাগ্রামের তরফেও রাত একটা নাগাদ জানানো হয়, বহু ইউজার তাঁদের ছবি ও ভিডিও শেয়ার করতে গিয়ে সমস্যায় পড়েছেন। পরে আড়াইটে নাগাদ জানানো হয় সমস্যার সমাধান হয়ে গিয়েছে। টুইটারে তারা জানিয়ে দেয়, ”সব কিছু ঠিক হয়ে এখন স্বাভাবিক হয়ে গিয়েছে। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।”

[আরও পড়ুন: কলকাতার ৮৫ শতাংশ মায়েরা চাইছেন ছেলেমেয়েরা প্রেম করেই বিয়ে করুক, বলছে সমীক্ষা]

Advertisement
Next