shono
Advertisement

Jio গ্রাহকদের দুঃসংবাদ শোনাল TRAI-এর নয়া রিপোর্ট

কেন্দ্রীয় সংস্থার রিপোর্টে এয়ারটেলের কাছে ধরাশায়ী Jio... The post Jio গ্রাহকদের দুঃসংবাদ শোনাল TRAI-এর নয়া রিপোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Feb 18, 2017Updated: 11:21 AM Feb 18, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স জিও গ্রাহকদের জন্য দুঃসংবাদ! ফ্রি-তে প্রত্যেকদিন গ্রাহকদের এক জিবি করে ফোর-জি ডেটা পরিষেবা দিতে দিয়ে জানুয়ারি মাসে জিও-র ইন্টারনেট স্পিড নামতে নামতে প্রায় অর্ধেকে এসে দাঁড়িয়েছে।

Advertisement

টেলিকম রেগুলেটরি অথরিটি বা ট্রাই তাদের ওয়েবসাইটে দেশের শীর্ষ টেলিকম সংস্থাগুলির ফোর-জি ডেটার স্পিডের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকাই এবার রিলায়েন্স জিও গ্রাহকদের জন্য দুঃসংবাদ বয়ে আনল। দেশজুড়ে জানুয়ারি মাসে কোন টেলিকম সংস্থা কতটা স্পিডে গ্রাহকদের ফোর-জি ডেটা ডাউনলোডের সুযোগ দিচ্ছে, তালিকা প্রকাশ করে সে বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছে ট্রাই। সেই তালিকায় জিও-র ঠাঁই হয়েছে শেষের দিকে। ট্রাইয়ের রিপোর্ট বলছে, ফোর-জি ডেটার স্পিডে এয়ারটেল বা ভোডাফোনের চেয়ে ঢের পিছিয়ে রয়েছে জিও।

(ফিরে আসছে নোকিয়া ৩৩১০, দাম জানলে এখনই কিনতে চাইবেন!)

ট্রাই জানাচ্ছে, এখন দেশজুড়ে এয়ারটেল ফোর-জি ইন্টারনেটই সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন। তাদের গড় ডাউনলোড স্পিড ১১.৮৬২ এমবিপিএস। ডিসেম্বর মাসের চেয়ে তাদের পরিষেবা ঢের উন্নত হয়েছে বলে রিপোর্টে প্রকাশ। ডিসেম্বর মাসে এয়ারটেলের ডাউনলোড স্পিড ছিল ৪.৭৪৭ এমবিপিএস। অন্যদিকে, জিও যখন যাত্রা শুরু করে তখন তাদের ডাউনলোড স্পিড ছিল ১৮.১৪৬ এমবিপিএস। অথচ, জানুয়ারি মাসে সেই স্পিড এসে ঠেকেছে মাত্র ৮.৩৪৫ এমবিপিএসে। ফোর-জি ডাউনলোড স্পিডের বিচারে এগিয়েছে আইডিয়াও। জানুয়ারি মাসে আইডিয়া ১০.৫৬২ এমবিপিএস স্পিডে ফোর-জি ডাউনলোডের সুযোগ দিয়েছে গ্রাহকদের। ভোডাফোন ইন্টারনেটে মিলছে ১০.৩০১ এমবিপিএস স্পিড।

একটি সূত্রের দাবি, রিলায়েন্স জিও-র ফোর-জি পরিষেবার এই মর্মান্তিক পরিণতি তাদের নেটওয়ার্কের উপর বিপুল চাপ পড়ায়। সেপ্টেম্বরে লঞ্চ হওযার পর থেকে এখনও পর্যন্ত রেকর্ড সংখ্যক গ্রাহক জিও ব্যবহার করেছেন। প্রতিদিন ১ জিবি করে ফ্রি হাই স্পিড ফোর-জি ডেটা দিতে গিয়ে পরিষেবার মান বজায় রাখতে পারছে না মুকেশ অম্বানির সংস্থা। গোটা দেশের মোট ডেটা খরচের ৯০ শতাংশই হচ্ছে জিও মারফত। নেটওয়ার্কের বিচারে এখন দেশে জিও-ই সেরা নেটওয়ার্ক কভারেজ দেয়। কিন্তু সেরা ফোর-জি স্পিডের বিচারে সেরা স্পিড এয়ারটেলের।

(এইগুলি করলেই মিলবে মাইগ্রেন থেকে মুক্তি)

The post Jio গ্রাহকদের দুঃসংবাদ শোনাল TRAI-এর নয়া রিপোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement