shono
Advertisement

ডুমুর-চিংড়িতেই হোক পেটপুজো, নতুন পদে চমকে দিন বাড়ির সকলকে, রইল রেসিপি

স্বাস্থ্যের পক্ষেও খুবই ভালো এই ডুমুর।
Posted: 09:03 PM Mar 26, 2024Updated: 09:31 PM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন কিছু পদ রান্না মানেই, আমরা সাধারণত চিকেন বা মটনের উপর পরীক্ষা-নিরীক্ষা করে থাকি। তবে যদি একটু হটকে নতুন কিছু করতে হয়, তাহলে কিন্তু ডুমুর চিংড়ি, দারুণ একটা রেসিপি।

Advertisement

এমনিতেই ডুমুর দিয়ে রান্না করা পদের চাহিদা আজকাল কমে এসেছে। খুব কম বাড়িতেই ডুমুর রান্না করা হয়। তবে নিরামিষ বা আমিষ যাই হোক না কেন, ডুমুর কিন্তু স্বাদে অতুলনীয়। এমনকী, স্বাস্থ্য়ের পক্ষেও খুবই ভালো এই ডুমুর।

কী কী লাগবে—

ডুমুর, চিংড়ি মাছ, নুন, হলুদ, গোটা জিরে, কাঁচালঙ্কা, আলু, জিরের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, চিনি, নারকেল কোরা, ঘি ও গরম মশলা, সর্ষের তেল।

[আরও পড়ুন: বাসন্তী পোলাও, মাটন রোগান জোশে হোক হোলির উদরপূর্তি, রইল সহজ রেসিপি]

এভাবে রাঁধুন-

প্রথমে ডুমুর কেটে আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। তারপর রান্নার আগে ভাল করে নুন-হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা হয়ে যাওয়ার পর ভালো করে চটকে নিন। কড়াইতে সর্ষের তেল দিয়ে জিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে ছোট ছোট ডুমো করে কেটে রাখা আলু দিয়ে ভেজে তুলে রাখুন। একটি বাটিতে জিরের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো জলে গুলে তেলে ঢেলে দিন। মশলা ভাল করে কষে গেলে নুন, চিনি আর নারকেল কোরা দিয়ে আরও খানিকক্ষণ রান্না করে সেদ্ধ করা ডুমুর দিয়ে ঢেকে দিন। হালকা আঁচে কিছুক্ষণ রাঁধুন। রান্না মাখা মাখা হয়ে এলে, ভেজে রাখা চিংড়ি মাছ, ঘি আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে ডুমুর চিংড়ি কিন্তু দারুণ লাগবে খেতে।

তবে শুধুই ডুমুরের চিংড়ি নয়, চেখে দেখতে পারেন ডুমুরের লাড্ডু। রান্না করবেন কীভাবে?

কী কী লাগবে—

ডুমুর ৫০০ গ্রাম,
মিষ্টিআলু সেদ্ধ মাঝারি আকারের ২টি,
ঘি ১ কাপ,
গুঁড়ো দুধ ১ কাপ,
কনডেন্সড মিল্ক দেড় টেবিল চামচ,
কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ,
মোরব্বা কুচি ১ টেবিল চামচ,
চেরি কুচি সাজাবার জন্য।

এভাবে রাঁধুন-

ডুমুর মাঝখান থেকে কেটে ভেতরের বিচি বের করে নিতে হবে। জল গরম করে ডুমুর সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে মিহি করে নিতে হবে। এ ক্ষেত্রে ব্লেন্ডারে মিহি করে নেওয়া যেতে পারে। কারণ, হাত দিয়ে চটকে নিলে পুরোপুরি মিহি হবে না। ডুমুরের সঙ্গে সেদ্ধ মিষ্টিআলু চটকে মিশিয়ে নিন। একটি প্যানে ঘি গরম করে ডুমুরের মিশ্রণটি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এবার এতে চিনি মেশান। চিনি গলে গেলে এতে গুঁড়ো দুধ এবং কনডেন্সড মিল্ক দিতে হবে। ভালো করে মিশ্রণটি নাড়ুন। মিশ্রণটি আঠালো হয়ে এলে কাজুবাদাম এবং মোরব্বা কুচি মিশিয়ে গ্যাস বন্ধ করতে হবে। এবার একটি ছড়ানো ডিশে মিশ্রণটি ঢেলে ঠান্ডা করুন। দুই হাতে ঘি মেখে মিশ্রণটি অল্প করে হাতের তালুতে নিয়ে গোল গোল করে লাড্ডু বানান। গুঁড়ো দুধে লাড্ডুগুলো তৈরি করে চেরি কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে ভিন্ন স্বাদের ডুমুরের লাড্ডু।

[আরও পড়ুন: এবারের দোল উৎসবে রাধাগোবিন্দর ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি, রইল রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার