shono
Advertisement

আজ থেকে বদলে যাচ্ছে UPI লেনদেনের নিয়মকানুন, জেনে রাখুন খুঁটিনাটি

অনলাইন প্রতারণার হাত থেকে ইউজারদের সুরক্ষিত রাখতে তৎপর কেন্দ্র।
Posted: 05:10 PM Jan 01, 2024Updated: 05:10 PM Jan 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুর দিনেই বদলে যাচ্ছে UPI লেনদেনের নিয়ম। অনলাইনে অন্যের মোবাইল নম্বরে দ্রুত টাকা পাঠিয়ে দেওয়া যায় এই ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের মাধ্যমে। তবে এতদিন যে নিয়মে টাকাপয়সা পাঠাতেন, এবার তাতে বেশ কিছু বদল আসছে। চলুন চটপট জেনে নেওয়া যাক, এবার থেকে অনলাইন লেনদেনের ক্ষেত্রে কী কী বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

ইউপিআই নিয়ে কড়া অবস্থান নিয়েছে কেন্দ্র। অনলাইন প্রতারণা রুখতে এবার এক বছর ধরে নিষ্ক্রিয় ইউপিআই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হবে। আজ, ১ জানুয়ারি থেকে, এক বছর বা তার বেশি সময় ধরে বন্ধ থাকা UPI অ্যাকাউন্টগুলি আজ কাজ করবে না। ব্যাঙ্কের পাশাপাশি Paytm, PhonePe ও Google Pay-এর মতো থার্ড পার্টি অ্যাপগুলিকে অ্যাকাউন্ট ডিলিট করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: টাকা নিয়ে চাকরি দুর্নীতি করেছেন কেউ কেউ! ফিরহাদের মন্তব্যে ঝড়, ‘বাধা দেননি কেন’, পালটা কুণাল]

এর পাশাপাশি NPCI-এর নিয়ম অনুযায়ী, এবার থেকে একবারে সর্বোচ্চ ১ লক্ষ টাকা UPI-এর মাধ্যমে পাঠানো যাবে। তবে হাসপাতাল কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে পেমেন্টের ক্ষেত্রে ছাড় রয়েছে। সেখানে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পেমেন্ট করা যাবে। এদিকে, ২০০০ টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে কিছু কিছু অ্যাপে ১.১ শতাংশ ফি লাগবে।

অনলাইন প্রতারণার হাত থেকে ইউজারদের সুরক্ষিত রাখতে বিশেষ ব্যবস্থা চালু হচ্ছে। কোনও মোবাইল নম্বরে প্রথমবার ২০০০ টাকার বেশি পাঠানোর ক্ষেত্রে চার ঘণ্টার সময়সামী বেঁধে দেওয়া হবে। এরপর ওই নম্বরে আগামী চার ঘণ্টায় আর লেনদেন করা যাবে না। এর পাশাপাশি শীঘ্রই ‘ট্যাব অ্যান্ড পে’ অপশনটিও ব্যবহার করতে পারবেন ইউজাররা। উল্লেখ্য, এবার থেকে জাপানি সংস্থা হিতাচি (Hitachi) সমস্ত UPI এটিএম তৈরি করবে।

[আরও পড়ুন: বিয়ে করছেন রকুলপ্রীত-জ্যাকি, প্রেমের বছর ঘুরতেই দিলেন সুখবর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement