shono
Advertisement
Lok Sabha Election 2024

লোকসভায় নজরকাড়া ফল হেভিওয়েট মহিলা প্রার্থীদের, হারলেন শুধু স্মৃতি

দলমত নির্বিশেষে ভালো ফল মহিলা প্রার্থীদের।
Published By: Subhajit MandalPosted: 12:19 PM Jun 05, 2024Updated: 12:19 PM Jun 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কারও ব‌্যবধান লাখ ছাড়িয়ে। কারও হাজারে। ২০২৪-এর লোকসভা ভোটের ফলে, দলমত নির্বিশেষে নজরকাড়া ‘পারফরম‌্যান্স’ মহিলা প্রার্থীদের। এবারের নির্বাচনে মোট মহিলা প্রার্থীর সংখ‌্যা ছিল ৭৯৭। সেই তালিকায় থাকা কঙ্গনা রানাওয়াত থেকে ডিম্পল যাদব, হেমা মালিনী থেকে মহুয়া মৈত্র–শেষ পর্যন্ত সাফল্যের হাসি হেসেছেন বহু হেভিওয়েট প্রার্থীই।

Advertisement

বলিউড থেকে রাজনীতিতে পা রাখা, কঙ্গনাকে (Kangna Ranaut) দিয়েই শুরু করা যাক। প্রার্থী হিসাবে এটাই ‘বিতর্কিত’ অভিনেত্রীর প্রথম ভোট। তাও আবার তারকার ‘প্রিয়’ ‘মোদিজি’র পার্টি, বিজেপির টিকিটে। আর প্রথম ভোটেই বাজিমাত কঙ্গনার। মান্ডি থেকে বিরাট ব্যবধানে জিতেছেন তিনি। অন‌্যদিকে উত্তরপ্রদেশের মৈনপুরী থেকে জিতেছেন সমাজবাদী পার্টির প্রার্থী, ডিম্পল যাদব। ৫,৯৮,৫২৬ ভোটে জয় এসেছে তাঁর ঘরে। হরিয়ানার সিরসায় ৭,৩৩,৮২৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন কংগ্রেসের প্রার্থী শেলজা। পশ্চিমবঙ্গে কৃষ্ণনরে প্রায় ৫৮,০০০ ভোটে জয়ী তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্র (Mohua Moitra)।

[আরও পড়ুন: গতিবিধি রহস্যজনক! তেজস্বীর সঙ্গে এক বিমানে দিল্লির পথে ‘পল্টুরাম’ নীতীশ]

এছাড়াও নির্বাচন কমিশনের (Election Commission) তথ‌্য অনুসারে, একাধিক আসনে বিপুল জিতছেন রয়েছেন বেশ কিছু নামজাদা মহিলা প্রার্থী। যেমন তামিলনাড়ুর থোট্টুক্কুড়ি কেন্দ্রে ডিএমকে-র (DMK) প্রার্থী কানিমোঝি চার লক্ষেরও বেশি ভোটে জিতলেন। মহারাষ্ট্রের বারামতি থেকে থেকে এনসিপি প্রার্থী সুপ্রিয়া সুলেও জয়ী হয়েছেন। ব‌্যবধান অন্তত পঞ্চাশ হাজারের বেশি। আবার বিহারের পাটলিপুত্র থেকে প্রায় ৬২,০০০ ভোটে জয়ী আরজেডির মিসা ভারতী। এছাড়াও অভিনয়ে কঙ্গনা রানাওয়াতের ‘সিনিয়র’ হেমা মালিনীও জিতেছেন উত্তরপ্রদেশের মথুরা থেকে। ব‌্যবধান প্রায় ৩ লক্ষ। আরেক বিজেপি প্রার্থী, প্রয়াত সুষমা স্বরাজের কন‌্যা, বাঁশুরি স্বরাজও জিতলেন। তাঁর ব্যবধান বেশি নয়।

[আরও পড়ুন: শরীরে ঝরবে আগুন, বিছানায় উঠবে ঝড়, মাখন যৌনতা জানা আছে?]

তবে এর পাশাপাশি দু’-একটি ‘বড়’ পরাজয়ও দেখা গিয়েছে। যেমন আমেঠি কেন্দ্র থেকে হেরে গিয়েছেন বিজেপি (BJP) প্রার্থী স্মৃতি ইরানি। কংগ্রেসের কিশোরী লাল শর্মার কাছে প্রায় ১ লক্ষ ৬৮ হাজার ভোটের ব‌্যবধানে এসেছে পরাজয়। আবার উত্তরপ্রদেশেরই সুলতানপুরে প্রায় ৪৪ হাজার ভোটে পিছিয়ে বিজেপির মানেকা গান্ধী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৪-এর লোকসভা ভোটের ফলে, দলমত নির্বিশেষে নজরকাড়া ‘পারফরম‌্যান্স’ মহিলা প্রার্থীদের।
  • এবারের নির্বাচনে মোট মহিলা প্রার্থীর সংখ‌্যা ছিল ৭৯৭।
  • সেই তালিকায় থাকা কঙ্গনা রানাওয়াত থেকে ডিম্পল যাদব, হেমা মালিনী থেকে মহুয়া মৈত্র–শেষ পর্যন্ত সাফল্যের হাসি হেসেছেন বহু হেভিওয়েট প্রার্থীই।
Advertisement