shono
Advertisement

অন্তঃসত্ত্বা অবস্থায় কী পরবেন? ‘গর্ভ সংস্কার’কোর্সেই মিলবে খুঁটিনাটি তথ্য

কোন বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে এই কোর্স? The post অন্তঃসত্ত্বা অবস্থায় কী পরবেন? ‘গর্ভ সংস্কার’ কোর্সেই মিলবে খুঁটিনাটি তথ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 10:27 AM Feb 23, 2020Updated: 10:27 AM Feb 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তঃসত্ত্বা অবস্থায় কী করবেন আর কোনটা করবেন না, সে সম্পর্কে এতদিন পরামর্শ দিতেন চিকিৎসকরা। আর তার পাশাপাশি বয়জ্যেষ্ঠরা অন্তঃসত্ত্বা অবস্থায় সাবধনতার জন্য নানা টিপস দেন। তবে এবার এক্কেবারে সার্টিফিকেট কিংবা ডিপ্লোমা কোর্সের মাধ্যমেই আপনি শিখতে পারেন অন্তঃসত্ত্বা অবস্থায় কী করবেন, কী করবেন না, কী পরবেন আর কী পরবেন না। দেশের মধ্যে প্রথম ‘গর্ভ সংস্কার’ কোর্স চালু হতে চলেছে উত্তরপ্রদেশের লখনউ বিশ্ববিদ্যালয়ে। মহিলা, পুরুষ উভয়ে এই কোর্স করতে পারেন।

Advertisement

লখনউ বিশ্ববিদ্যালয়ের দাবি, গর্ভাবস্থা থেকেই মায়ের সঙ্গে সংযোগ তৈরি হয় সন্তানের। তাই তিনি যা শেখান শিশু মূলত সেটাই শেখে। একজন শিশুর সবচেয়ে বড় শিক্ষক তার মা ছাড়া আর কেউ নয়। সেক্ষেত্রে একজন সুসন্তান তৈরি করার জন্য মায়েদের অনেক বেশি সচেতন হওয়া উচিত। তাই ‘গর্ভ সংস্কার’ ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। মহিলাদের পাশাপাশি পুরুষেরা চাইলে এই কোর্স করার সুযোগ পেতে পারেন। নয়া এই কোর্সের মাধ্যমে রীতিমতো হাতেকলমে শেখানো হবে একজন মহিলা অন্তঃসত্ত্বা অবস্থায় কী করবেন। কী করলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে। এছাড়াও অন্তঃসত্ত্বা অবস্থায় প্রায় ১০ মাস সময় তাঁর কী পরা উচিত। কোন পোশাক পরলে অন্তঃসত্ত্বার নিজের কিংবা গর্ভস্থ সন্তানের সমস্যা হতে পারে, তাও শেখানো হবে ওই ডিপ্লোমা কোর্সে। আচরণগত বিভিন্ন পাঠদানের পাশাপাশি পাঠ্যক্রমে থাকবে নানা নীতিশিক্ষাও। পরিবার পরিকল্পনা এবং একজন শিশুকে কীভাবে সঠিকভাবে পুষ্টির জোগান দিতে পারেন তার মা, তাও ওই কোর্সের মাধ্যমে পড়ুয়াদের শেখানো হবে।

[আরও পড়ুন: শাহিনবাগের পর এবার জাফরাবাদ, CAA বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি]

‘গর্ভ সংস্কার’ ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লখনউ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সঞ্জীব। তিনি বলেন, “এই কোর্সটি অত্যন্ত ভাল। আমার মনে হয় এই কোর্স একটি সুস্থ সন্তান জন্ম দিতে দম্পতিদের সাহায্য করবে। নবজাতকরা সুস্থ হলে তৈরি হবে স্বাস্থ্যবান ভারত।” স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডঃ মধু গুপ্তাও এই কোর্সের প্রশংসা করেছেন। তিনি বলেন, “অন্তঃসত্ত্বা অবস্থায় কী করব আর করব না, তা নিয়ে প্রত্যেকে প্রায় আলাদা আলাদা কথা বলেন। কেউ ঠিক বলেন আবার কারও কথার কোনও যুক্তি নেই। তাই কোর্সের মাধ্যমে সকলের সঠিক ধারণা তৈরি হওয়াই ভাল।” এখনও আমাদের দেশে শুধুমাত্র অভিভাবকদের কুসংস্কারের বলি হয়ে প্রাণ হারাতে হয় খুদেদের। ‘গর্ভ সংস্কার’ কোর্সের মাধ্যমে দেশ অভিশাপ মুক্ত হবে বলেই আশা।

The post অন্তঃসত্ত্বা অবস্থায় কী পরবেন? ‘গর্ভ সংস্কার’ কোর্সেই মিলবে খুঁটিনাটি তথ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement