shono
Advertisement

বউবাজারের বাসিন্দাদের পাশে মমতা, বড় বিপর্যয় এড়াতে কোর গ্রুপ গঠন মুখ্যমন্ত্রীর

নবান্নের বৈঠকে রাজ্য সরকার ও মেট্রো কর্তৃপক্ষ একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে। The post বউবাজারের বাসিন্দাদের পাশে মমতা, বড় বিপর্যয় এড়াতে কোর গ্রুপ গঠন মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Sep 03, 2019Updated: 05:10 PM Sep 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বউবাজারে ভেঙে পড়া বাড়ির বাসিন্দাদের নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। মঙ্গলবার নবান্নে এনিয়ে বৈঠকে বসেন। বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতার পুলিশ কমিশনার, কলকাতার মেয়র, পরিবহন সচিব ও বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্তারা। বৈঠকে বেশ কয়েক দফা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বউবাজারের ঘটনা দুর্ভাগ্যজনক। কিন্তু ফের যাতে এমন ঘটনা না ঘটে, তার জন্য পদক্ষেপ নিতে হবে এখন থেকেই। এর জন্য বিশেষজ্ঞদের ঘটনাস্থল খতিয়ে দেখতে হবে। তাঁদের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া বাঞ্ছনীয়। গোটা বিষয়টি নজরে রাখতে এবং পরবর্তী সিদ্ধান্ত নিতে একটি কোর গ্রুপও গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিবের নেতৃত্বে এই গ্রুপে থাকবেন কলকাতার পুলিশ কমিশনার, কলকাতার মেয়র, পরিবহন সচিব, পরিবহণ দপ্তর ও বিপর্যয় মোকাবিলা-সহ গুরুত্বপূর্ণ দপ্তরের কর্তারা। ক্ষতিগ্রস্তদের মধ্যে থেকে চারজনকে রাখা হবে এই গ্রুপে।   

[ আরও পড়ুন: ইজাজের সূত্র ধরে মিলল হদিশ, মালদহ থেকে গ্রেপ্তার ২ জেএমবি জঙ্গি ]

মুখ্যমন্ত্রী আরও বলেছেন, বাড়ি ভেঙে পড়ার পিছনে কার দোষ, তা দেখার সময় এখন নয়। এখন সবাইকে সাহায্যের জন্য এগিয়ে আসতে হবে। সতর্কতা অবলম্বন করতে হবে। এখনও পর্যন্ত ৫২টি পরিবারকে স্থানান্তরিত করা হয়েছে। কিন্তু পরিস্থিতি খারাপ হবে আরও স্থানান্তকরণের কাজ করতে হতে পরে। ‘বাড়ির বদলে বাড়ি’- আপাতত এই নীতি বৈঠকে গ্রহণ করা হয়েছে। এই বিষয়ে মেট্রো কর্তৃপক্ষও একমত। যতক্ষণ না নতুন বাড়ি হচ্ছে ততদিন বাড়ি ভাড়া দিয়ে দেওয়া হবে। এছাড়া জেমস সিনেমার কাছে মেট্রোর নিজস্ব বহুতল রয়েছে। সেখানেও মেট্রো কর্তৃপক্ষ ইচ্ছা করলে জায়গা দিতে পারে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রয়োজন পড়লে রাজ্য সরকারও এক্ষেত্রে সাহায্যের হাত বাড়িয়ে দেবে।

একইভাবে কারওর দোকান বা প্রেস থাকলে, সেটিও করে দেওয়া হবে। এক্ষেত্রেও ‘দোকানের বদলে দোকান’ নীতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে। যতদিন না নতুন দোকানঘর বানানো হচ্ছে, ততদিন অন্য জায়গায় দোকান স্থানান্তকরণের কথাও বলা হয়েছে। পরিবারের সম্পত্তি যাতে চুরি না যায়, তার জন্য সিসিটিভি বসানোর পরিকল্পনাও করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। জিনিসপত্র আনতে পরিবার পিছু ১ জনকে বাড়িতে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। তবে সঙ্গে থাকবেন মেট্রোর প্রতিনিধিরাও।

[ আরও পড়ুন: নিজের বাড়িতেই চুরির ছক! ধৃতদের জবানবন্দিতে হতবাক পুলিশ ]

এই ঘটনার ফলে প্রতিটি পরিবারের আয়ের যে ক্ষতি হচ্ছে, তার জন্য মেট্রো কর্তৃপক্ষকে সাহায্য করার আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষতিগ্রস্তদের এককালীন ৫ লক্ষ টাকা দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। এছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলির মধ্যে একটি পরিবারের মেয়ের বিয়ের তোড়জোড় চলছিল। তাদের সাহায্যার্থে রাজ্য সরকারের তরফে ৫ লক্ষ টাকা ও মেট্রোর তরফে ৫ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

The post বউবাজারের বাসিন্দাদের পাশে মমতা, বড় বিপর্যয় এড়াতে কোর গ্রুপ গঠন মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement