shono
Advertisement

জাতীয় দলে ব্যর্থতা অতীত, ফের ফিফার বর্ষসেরা ফুটবলার হলেন মেসি

ষষ্ঠবার এই পুরস্কার পেলেন মেসি। The post জাতীয় দলে ব্যর্থতা অতীত, ফের ফিফার বর্ষসেরা ফুটবলার হলেন মেসি appeared first on Sangbad Pratidin.
Posted: 03:04 PM Sep 24, 2019Updated: 08:26 AM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় দলের জার্সি গায়ে তাঁর পারফর্ম্যান্সের যতই সমালোচনা করা হোক, ক্লাবের জার্সি গায়ে এখনও অপ্রতিরোধ্য লিওনেল মেসি। একথা আরও একবার প্রমাণিত হল ফিফার বর্ষসেরা পুরস্কারের মঞ্চে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং ভ্যান ডাইককে হারিয়ে ফের ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন লিওনেল মেসি। এই নিয়ে ষষ্ঠবার। এর আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে ফিফার বর্ষসেরা হয়েছিলেন মেসি। যদিও, ফিফার বর্ষসেরা ফুটবলারের ট্রফি ‘দ্য বেস্ট’  প্রথমবার হাতে তুললেন তিনি। কারণ, ২০১৬ সালের আগে পর্যন্ত ফিফা বর্ষসেরা ফুটবলাররা পেতেন ব্যালন ডি’ অর ট্রফি। ২০১৬ থেকেই আলাদা করে ব্যালন ডি’ অর এবং ফিফার বর্ষসেরা পুরস্কার দেওয়া হচ্ছে। এর আগে দু’বার এই ট্রফি পেয়েছেন রোনাল্ডো।

Advertisement

[আরও পড়ুন: আরও জমজমাট ঘরোয়া লিগ, পিয়ারলেসকে হারিয়ে শীর্ষস্থানে মহামেডান]

সোমবার মিলানে এক জাঁকজমক অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করে ফিফা। মেসির পাশাপাশি লড়াইয়ে ছিলেন, জুভেন্টাস এবং পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যাঁর দখলে ছিল, উয়েফা নেশনস লিগ এবং সিরি আর মতো খেতাব এবং লিভারপুল ও নেদারল্যান্ড তারকা ভ্যান ডাইক। যাঁর দখলে ছিল চ্যাম্পিয়ন্স লিগ। তবে, ফিফার বর্ষসেরা পুরস্কারের জন্য মূল লড়াই ছিল ভ্যান ডাইক এবং মেসির মধ্যে। রোনাল্ডো হয়তো আগে থেকেই জানতেন তিনি এবারের পুরস্কার পাচ্ছেন না। সেজন্যই পুরস্কারমঞ্চে অনুপস্থিত ছিলেন সিআর সেভেন। লিভারপুলের ডিফেন্ডার ভ্যান ডাইক ক্লাবের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেন গত মরশুমে। ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগও জেতান ভ্যান ডাইক। কিন্তু, বার্সার জার্সিতে দুর্দান্ত পারফর্ম করে মেসি তাঁকেও ছাপিয়ে গেলেন। গোটা বিশ্বের ফুটবলার, কোচ, সমর্থক এবং ক্রীড়া সাংবাদিকদের ভোটে তিনিই সেরা হলেন। গত মরশুমে বার্সেলোনার হয়ে মেসি মোট ৫৮টি ম্যাচে ৫৪টি গোল করেন। সেই সঙ্গে ছিল ২০টি গোলের পাস। ক্লাবের হয়ে জিতেছেন লা লিগা এবং স্প্যানিশ কাপ কোপা দেল রে।

[আরও পড়ুন: অপ্রতিরোধ্য ভারত, অনূর্ধ্ব-১৬ এএফসি কাপের মূল পর্বে খেলার হ্যাটট্রিক করল খুদেরা ]

যদিও, মেসির এবারের বর্ষসেরা পুরস্কার পাওয়া নিয়ে অনেকে ভ্রুঁ কুঁচকাচ্ছেন। ফুটবল বিশেষজ্ঞদের একাংশের দাবি, এবারের বর্ষসেরা পুরস্কার ভ্যান ডাইকের প্রাপ্য। তাছাড়া জাতীয় দলের জার্সি গায়ে মেসির এত ব্যর্থতা সত্ত্বেও তিনি কীভাবে বর্ষসেরা হলেন, তা নিয়েও প্রশ্ন উঠছে। মেসির পাশাপাশি, সেরা কোচের পুরস্কার পেয়েছেন লিভারপুলের জুর্গেন ক্লপ। সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ব্রাজিল এবং লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন। বর্ষসেরা একাদশে ঠাঁই পেয়েছেন, অ্যালিসন, ডি লাট, ব়্যামোস, ভ্যান ডাইক, মার্সেলো, মদ্রিচ, ডি অং, হ্যাজার্ড, এমবাপে, মেসি এবং রোনাল্ডো।

The post জাতীয় দলে ব্যর্থতা অতীত, ফের ফিফার বর্ষসেরা ফুটবলার হলেন মেসি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement