shono
Advertisement

উপসর্গহীন শ্রমিকরাই উঠতে পারবেন স্পেশ্যাল ট্রেনে, নয়া নির্দেশিকা কেন্দ্রের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা না করে বিশেষ ট্রেন চালাতে পারবে না রেল। The post উপসর্গহীন শ্রমিকরাই উঠতে পারবেন স্পেশ্যাল ট্রেনে, নয়া নির্দেশিকা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:52 PM May 19, 2020Updated: 03:52 PM May 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রমিক স্পেশ্যাল ট্রেন নিয়ে এবার নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা না করে বিশেষ ট্রেন চালাতে পারবে না রেল। পরিযায়ী শ্রমিকদের ট্রেনে ওঠানো এবং স্টেশনে নামার পর তাঁদের জন্য ব্যবস্থাপনা খতিয়ে দেখতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। পাশাপাশি, এও জানানো হয়েছে নির্দেশিকায়, মেডিক্যাল স্ক্রিনিং করিয়েই এত দিন ট্রেনে যাত্রী তোলা হচ্ছিল। তাতে যাঁদের মধ্যে করোনার কোনওরকম উপসর্গ থাকবে না, একমাত্র তাঁদেরই ট্রেনের ওঠার অনুমতি দেওয়া হবে।

Advertisement

মঙ্গলবার নয়া নির্দেশিকায় স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা জানিয়েছেন, বিশেষ ট্রেনগুলির ক্ষেত্রে SOP বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর কঠোরভাবে প্রয়োগ করতে হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে। প্রথমে ট্রেনের কামরায় সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য গুরুত্ব দিয়েছিল রেল। কিন্তু দিন দিন ট্রেনের চাহিদা বাড়ায় এবং স্থান সংকুলানের জন্য ট্রেনের কামরার বার্থ অনুযায়ী যাত্রী তুলতে শুরু করেছে রেল। তবে গন্তব্য স্টেশনে পৌঁছনোর পর স্বাস্থ্যবিধি বহাল রাখার যাবতীয় দায়িত্ব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের দায়িত্ব।

[আরও পড়ুন: শ্রমিক ট্রেনে নেওয়া হচ্ছে ১৫০ টাকা ‘মেডিক্যাল চার্জ’, অভিযোগ পরিযায়ীদের]

‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনে পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে এমনিতেই বিস্তর বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার কেন্দ্রের নয়া নির্দেশিকায় আরও বিভ্রান্তি সৃষ্টি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কেন্দ্র পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর জন্য বিশেষ ট্রেন চালু করতেই করতেই লক্ষ লক্ষ মানুষ নিজেদের রাজ্যে ফিরতে চেয়ে আবেদন করেছেন। এঁদের বেশিরভাগই শ্রমিক শ্রেণির। কেউ হয়তো সদ্য ভিনরাজ্যে গিয়েছেন, কেউ হয়তো দীর্ঘদিন ধরেই আছেন। কিন্তু এবার মেডিক্যাল স্ক্রিনিংয়ে করোনার উপসর্গ ধরা পড়লে তাঁদের ট্রেনে না উঠতে দেওয়া হলে স্টেশনে উত্তেজনার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা।

[আরও পড়ুন: টিকিট সংরক্ষণে এবার দিতে হবে স্বীকারোক্তি, জটিলতা এড়াতে সংযোজন রেলের]

The post উপসর্গহীন শ্রমিকরাই উঠতে পারবেন স্পেশ্যাল ট্রেনে, নয়া নির্দেশিকা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement