shono
Advertisement

মশার লার্ভা খুঁজে বের করতে ড্রোন! পরামর্শ মন্ত্রী ফিরহাদ হাকিমের

কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে ওড়ানোও হয় ড্রোন। The post মশার লার্ভা খুঁজে বের করতে ড্রোন! পরামর্শ মন্ত্রী ফিরহাদ হাকিমের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:28 PM Sep 16, 2018Updated: 05:30 PM Sep 16, 2018

অরিজিৎ গুপ্ত, হাওড়া: লালগড়ে বাঘের সন্ধান করতে ড্রোনের সাহায্যে ড্রোনের সাহায্য নদরদারি চালানো হয়েছিল। আর এবার ডেঙ্গুর প্রকোপ কমাতেও সে। ড্রোনে। ভরসা রাখছে প্রশাসন। পুর ও নগরোয়ন্ননমন্ত্রী ফিরদাদ হাকিমের পরামর্শ, মশার লার্ভার খোঁজে আরও বেশি করে ড্রোনের প্রযুক্তি ব্যবহার করতে হবে। এর ফলে মশাবাহিত রোগের উপদ্রব কমানো যাবে অনেকটা।। বস্তুত, মন্ত্রীর পরামর্শ মেনে কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে ড্রোন ওড়ানোও হয়।

Advertisement

[ শহরে ফের ডেঙ্গুর বলি, পার্ক স্ট্রিটের হাসপাতালে মৃত কিশোর]

গত বছর কলকাতার ভয়াবহ আকার নিয়েছিল ডেঙ্গুর প্রকোপ। প্রাণহানির ঘটনাও ঘটেছিল। তাই এবছর মশাবাহিত রোগের প্রকোপ ঠেকাতে আগেভাগে ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্তত তেমনই দাবি করেছে স্বাস্থ্য দপ্তর। কিন্তু, পরিস্থিতি তেমন হেরফের হয়নি। বরং ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একের পর এক মৃত্যুর ঘটনায় বেড়েছে আতঙ্ক। শনিবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ছয়। বেশিরভাগ ক্ষেত্রে। পুরসভার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন স্থানীয় বাসিন্দারা। আর এবার শহরের মশার লার্ভা চিহ্নিত করতে ড্রোনের সাহায্যে নজরদারি পরামর্শ দিলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন,  মশার লার্ভার খোঁজে আরও বেশি করে ড্রোনের প্রযুক্তি ব্যবহার করতে হবে। এর ফলে মশাবাহিত রোগের উপদ্রব কমানো যাবে অনেকটা।। 

এদিকে শনিবার সকাল থেকে হাওড়া পুরসভা এলাকায় নদীপথে টহলদারি চালায় পুরসভার স্বাস্থ্য বিভাগ। এডিস মশার লার্ভার সন্ধানে ড্রোন ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হল। হাওড়া পুর এলাকার নাজিরগঞ্জ জেটি থেকে বালির জেটিয়াঘাট জেটি পর্যন্ত ড্রোন ক্যামেরায় তল্লাশি চালানো হয়। লঞ্চ থেকে জমা জলের সন্ধানে তীরের কাছের এলাকার উপরে ড্রোন ক্যামেরা উড়িয়ে ছবি তোলা হয়। বেশকিছু বাড়ি, দোকান ও বন্ধ কারখানার গুদামের জমা জলের ছবি তুলে তা চিহ্নিত করা হয়। আগামিদিনে এ জায়গাগুলিতে মশার লার্ভা নিধন করতে তেল ছড়ানো হবে বলে জানান মেয়র পারিষদ (স্বাস্থ্য)।

[ তীব্র ধোঁয়ায় ঢেকেছে বাগরি মার্কেট এলাকা, শ্বাসকষ্টে ভুগছেন স্থানীয়রা]

The post মশার লার্ভা খুঁজে বের করতে ড্রোন! পরামর্শ মন্ত্রী ফিরহাদ হাকিমের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement