shono
Advertisement

মুহূর্তে ধ্বংস হবে শত্রুর মিসাইল, ভারতের হাতে আসছে অত্যাধুনিক জাহাজ   

সঙ্গে সঙ্গেই এয়ার ডিফেন্স সিস্টেম থেকে ছুটে যাবে ক্ষেপণাস্ত্র।
Posted: 04:28 PM Jul 19, 2018Updated: 04:58 PM Jul 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আয়রন ডোম’ গড়ার চেষ্টায় আরও একধাপ এগিয়ে গেল ভারত। এবার দেশের আকাশ জুড়ে থাকবে অভেদ্য বর্ম। এই নিরাপত্তা বলয় ভেদ করে হামলা চালাতে পারবে না শত্রুপক্ষের মিসাইল। দেশের নিরাপত্তাকে আরও মজবুত করে ভারতের হাতে আসতে চলেছে VC11184 নামের একটি গোপন রণতরী। যে কোনও পারমাণবিক মিসাইল ছোড়া হলেই তা ধরা পড়ে যাবে এই জাহাজের নজরে। চলতি বছরের শেষের দিকেই জলে নামবে এই নজরদারি জাহাজটি।

Advertisement

[২১ জুলাই মেট্রো ধরবেন? এই পদক্ষেপগুলির কথা জানেন তো?]

জানা গিয়েছে, ‘ন্যাশনাল টেকনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন’-র জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে নজরদারি জাহাজটি। অত্যাধুনিক এই VC11184 নামের জাহাজটি তৈরি করতে লেগেছে প্রায় চার বছর। এতে রয়েছে অত্যাধুনিক রাডার, যা পারমাণবিক মিসাইলের উপর নজরদারি করবে। শত্রুপক্ষ মিসাইল দাগলে মুহূর্তে তা ধরা পড়বে রাডার স্ক্রিনে। সঙ্গে সঙ্গেই এয়ার ডিফেন্স সিস্টেম থেকে ছুটে যাবে ক্ষেপণাস্ত্র। মাঝ আকাশেই ধ্বংস হয়ে যাবে শত্রুপক্ষের মিসাইল। আপাতত নানা পরীক্ষা চলছে জাহাজটিতে। চলতি বছরের ডিসেম্বরেই অপারেশন শুরু করবে এই জাহাজটি। সমর বিশেষজ্ঞদের মতে চিন ও পাকিস্তানকে নজরে রেখেই এই জাহাজটি বানানো হয়েছে। পাকিস্তানে হাতে রয়েছে বাবর ও শাহিনের মতো পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম ক্ষেপণাস্ত্র। চিনা পারমাণবিক মিসাইল ডংফেংয়ের আওতায় রয়েছে গোটা ভারত। তাই ক্ষমতায় এসে ‘মিসাইল শিল্ড’ বানানোয় জোর দিয়েছে মোদি সরকার।

উল্লেখ্য, এয়ার ডিফেন্স সিস্টেমকে আরও শক্তিশালী করতেই বহুদিন ধরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ‘ট্রায়াম্ফ’ ক্ষেপণাস্ত্ররোধী ব্যবস্থা কেনার প্রক্রিয়া শুরু করেছে ভারত। এস-৪০০ ‘ট্রায়াম্ফ’ ক্ষেপণাস্ত্ররোধী ব্যবস্থাটি ৪০০ কিলোমিটার এলাকা জুড়ে অন্তত ৩০০টি লক্ষ্যবস্তুকে চিহ্নিত করতে সক্ষম৷ একইসঙ্গে তিন ডজন লক্ষ্যবস্তুকে ধ্বংসও করতে পারবে৷ অন্য রাডারে প্রায় ধরাই পড়ে না, এমন ‘স্টেলথ’ এয়ারক্র্যাফটও এই সিস্টেমের রাডারে ধরা পড়ে যাবে৷ দেশের গুরুত্বপূর্ণ পরমাণু কেন্দ্র ও সরকারি ভবনগুলি এর ফলে নিরাপদ হবে৷ পাক ও চিনা পরমাণু ক্ষেপণাস্ত্র আক্রমণের বিপদ থেকেও অনেকটা নিশ্চিন্ত থাকবে ভারত৷

[সংসদে হামলার ছক খলিস্তানি জঙ্গিদের, কঠোর হল নিরাপত্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার