shono
Advertisement

সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়েছে বাংলাদেশ, দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকে প্রশংসা মোদির

সন্ত্রাসবাদ রুখতে হাসিনার নীতি শিক্ষণীয়, পালটা মন্তব্য মোদির। The post সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়েছে বাংলাদেশ, দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকে প্রশংসা মোদির appeared first on Sangbad Pratidin.
Posted: 09:19 AM Aug 09, 2019Updated: 09:19 AM Aug 09, 2019

সুকুমার সরকার: বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকে হাসিনা সরকারের ভূয়সী প্রশংসা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দিল্লিতে নিজের বাসভবনে আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদ ও ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধে যে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছেন তার প্রশংসা করেন তিনি। বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য বাংলাদেশ সারা বিশ্বের কাছে রোল মডেল হিসেবে গড়ে উঠছে বলেও উল্লেখ করেন।

Advertisement

[আরও পড়ুন: বাংলাদেশে ক্রমশই মহামারির আকার নিচ্ছে ডেঙ্গু, মৃত ১০০]

১৬ জনের প্রতিনিধি দল নিয়ে তিনদিনের ভারত সফরে এসেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার দিল্লি পৌঁছনোর পর বুধবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন আসাদুজ্জামান খান কামাল। তারপর বৃহস্পতিবার সকালে নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। বৈঠকের শুরুতে ভারতের প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন আসাদুজ্জামান খান। ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হওয়ার জন্য মোদিকে অভিনন্দনও জানান। তখনই সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন নরেন্দ্র মোদি। বলেন, ‘বাংলাদেশের মানুষ কীভাবে মিলেমিশে ধর্মীয় সম্প্রীতির সঙ্গে বাস করছে তা চাক্ষুষ করতে বিশেষজ্ঞদের বাংলাদেশ সফর করা উচিত।’
বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে বাংলাদেশ সরকারের  কর্মসূচিতে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেন মোদি। পাশাপাশি টানা তিনবারের জন্য প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান। বাংলাদেশের মাটিতে সন্ত্রাসবাদী কাজকর্ম বন্ধ করতে হাসিনা সরকার যে নীতি নিয়েছে তারও প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, দু’দেশের মধ্যে মাদক-সহ সমস্ত চোরাচালান বন্ধের বিষয় নিয়ে কথা হয়েছে নরেন্দ্র মোদি ও আসাদুজ্জামান খান কামালের মধ্যে।

[আরও পড়ুন: চলতি বছরের প্রথম ছ’মাসে ২০৫টি শিশুহত্যা, পরিসংখ্যানে উদ্বেগ বাংলাদেশে]

রোহিঙ্গা ইস্যুতে ভারতের সাহায্য চেয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। এপ্রসঙ্গে মোদি বলেন, ‘রোহিঙ্গা সমস্যা নিয়ে ইতিমধ্যেই মায়ানমার সরকারের সঙ্গে কথা বলছে ভারত। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এই বিষয় নিয়ে মায়ানমারের সঙ্গে আলোচনা চলবে।’

The post সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়েছে বাংলাদেশ, দিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকে প্রশংসা মোদির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার