shono
Advertisement

আসছে বর্ষা, কেরলের চার জেলায় জারি রেড অ্যালার্ট

কেরলে বর্ষা ঢোকার ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতে শুরু হয়ে যাবে বৃষ্টিপাত। The post আসছে বর্ষা, কেরলের চার জেলায় জারি রেড অ্যালার্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 09:30 AM Jun 08, 2019Updated: 09:30 AM Jun 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। ভারতের মূল ভূখণ্ডে নামতে চলেছে বর্ষার প্রথম বৃষ্টি। তিরুবনন্তপুরম আবহাওয়া দপ্তর সূত্রে খবর, চার জেলায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সেই কারণে ওই চার জেলায় জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

Advertisement

১০ জুন কেরলের ত্রিশূর জেলায় এবং ১১ জুন এরনাকুলাম, মালাপুরাম ও কোঝিকোড় জেলায় রেড অ্যালার্ট জারি করেছে কেরল সরকার। এই জেলাগুলিতে ৯ জুন থেকে ১১ জুন পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, বৃষ্টির পাশাপাশি এলাকায় ঝোড়ো হাওয়া বইবে। ঘণ্টায় ৩৫ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। আরব সাগরের দক্ষিণ-পশ্চিমের সোমালিয়া উপকূল, লাক্ষাদ্বীপ, মালদ্বীপ এবং দক্ষিণ-পূর্ব আরব সাগর ও গল্ফ অফ মান্নারের দিক থেকে এই হাওয়া আসবে। মৎসজীবীদের ইতিমধ্যেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কর্ণাটক ও কেরল উপকূলে এবং লাক্ষাদ্বীপের আশপাশে ৭ জুন থেকে মৎসজীবীদের সতর্ক করার কাজ শুরু হয়ে গিয়েছে।

[ আরও পড়ুন: ‘বাবার চাকরি ফিরিয়ে দিন’, মোদিকে ৩৭টি চিঠি লিখে অনুরোধ কিশোরের ]

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য আরব সাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এর হাত ধরেই আসবে বর্ষা। আগামিকাল, ৯ জুন কেরল ও কর্ণাটক উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশের মূল ভূখণ্ডে ঢোকার আগেই সবাইকে সতর্ক করে দেওয়া হয়েছে।

হাওয়া অফিস সূত্রে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই কেরলে প্রবেশ করবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। শুরু হয়ে যাবে বৃষ্টিপাত। কেরলে বর্ষা ঢোকার ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতে শুরু হয়ে যাবে বৃষ্টিপাত। মধ্য ও পশ্চিম ভারতে বর্ষা পৌঁছাতে আরও দিন সাতেক সময় লাগবে।

এবছর ভারতের মূল ভূখণ্ডে বেশ কিছুটা দেরিতে এসেছে বর্ষা। তবে বর্ষা দেরিতে এলেও বৃষ্টিপাতের উপর কোনও প্রভাব পড়বে না বলে জানিয়েছে মৌসম ভবন। হাওয়া অফিস সূত্রে খবর, এবছর স্বাভাবিক হারেই হবে বৃষ্টিপাত। এবছর গ্রীষ্ম মরশুমজুড়ে চুটিয়ে ব্যাট করেছে। দেশের কোনও কোনও জায়গায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁছে গিয়েছে পারদ। উষ্ণতার এই বাড়বাড়ন্ত বর্ষার বৃষ্টির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না বলেই মনে করছে হাওয়া অফিস। 

[ আরও পড়ুন: বায়োমেট্রিক অচল দীর্ঘদিন, রেশন না পেয়ে অনাহারে মৃত ঝাড়খণ্ডের বৃদ্ধ ]

The post আসছে বর্ষা, কেরলের চার জেলায় জারি রেড অ্যালার্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement