মোদি-সৌদি যুবরাজের কৌশলগত বৈঠক, শক্তি, প্রতিরক্ষায় পারস্পরিক সহযোগিতার আশ্বাস

06:43 PM Sep 11, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনের মধ্যেই একাধিক দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ঝালিয়ে নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সোমবার সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমানের (Mohammed bin Salman) সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠকে শক্তি, প্রতিরক্ষা, বাণিজ্য-সহ একাধিক বিষয়ে কৌশলগত অংশীদারি নিয়ে একমত হয়েছেন দুই রাষ্ট্রপ্রধান। আলোচনা পর্বের পর মোদি জানান, মহম্মদ বিন সালমানের সঙ্গে একাধিক বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। যা দুই দেশের ভবিষ্যৎ সমৃদ্ধির কারণ হবে।

Advertisement

দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে এক্স হ্যান্ডেলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমান বৈঠকে ভারত ও সৌদি আরবের কৌশলগত অংশিদারিত্ব নিয়ে আলোচনা করেছেন। উভয়ের মধ্যে শক্তি, প্রতিরক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য ও বিনিয়োগ, সংস্কৃতি এবং শ্রেণি কল্যাণের মতো একাধিক বিষয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: ‘মাতৃসমা’ হাসিনার পায়ের কাছে বসলেন সুনাক! ব্রিটিশ প্রধানমন্ত্রীর আচরণে আপ্লুত নেটিজেনরা]

দ্বিপাক্ষিক বৈঠক শেষে সোশ্যালমাধ্যমে মোদি জানান, “ফলপ্রসু” আলোচনা হয়েছে। একাধিক বিষয়ে সহযোগিতার কথা হয়েছে। এক্স হ্যান্ডেলে মোদি লেখেন, মহম্মদ বিন সালমানের সঙ্গে ইতিবাচক আলোচনা করেছি। দুই দেশের বাণিজ্য চুক্তি নিয়ে কথা হয়েছে। আমরা আত্মবিশ্বাসী আগামী দিনে ভারত ও সৌদির বাণিজ্য সম্পর্ক দুই দেশকেই নতুন উচ্চতায় পৌঁছে দেবে। গ্রিড সংযোগ, পুনর্নবীকরণ যোগ্য শক্তি, খাদ্য নিরাপত্তা ইত্যাদি বিষয়ে সহযোগিতার অপরিসীম সুযোগ রয়েছে।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টের আইনজীবী স্ত্রীকে খুন! বাথরুমে দেহ লুকিয়ে স্টোর রুমে আত্মগোপন স্বামীর]

২০১৯ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার ভারত সফরে এলেন সৌদি প্রিন্স। গত ৮ সেপ্টেম্বর তিনি ভারতে আসেন জি-২০ সম্মেলনে যোগ দিতে। গতকালই তাঁর দেশে ফিরে যাওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্যই অতিরিক্ত একদিন থেকে যান। এ দিন সকালে রাষ্ট্রপতি ভবন সফরের পর হায়দরাবাদ হাউসে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি ও সৌদি ক্রাউন প্রিন্স।

Advertisement