shono
Advertisement
Neel Bhattacharya

দার্জিলিংয়ে পূর্ণিমার রাতে চা পাতা তুললেন নীল-তৃণা, ১ কেজি চায়ের দাম ১ লক্ষ টাকা!

শৈলশহরে পূর্ণিমার রাতে 'চায়ে পে চর্চা'য় মাথা ঘুরল নীল-তৃণার!
Published By: Sandipta BhanjaPosted: 01:19 PM May 31, 2024Updated: 01:19 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগেই দার্জিলিংয়ের মকাইবাড়ি টি এস্টেটে ঘুরতে গিয়েছেন নীল-তৃণা (Neel Bhattacharya, Trina Saha)। এই ট্যুরে তাঁদের সঙ্গী পাওলি দাম, সৌরসেনী মৈত্রও। আর সেখানেই এক কেজি চায়ের দাম শুনে মাথা ঘোরার জোগাড় তাঁদের! এক লক্ষ টাকা।

Advertisement

এই বাংলাতেই পাওয়া যায় বিশ্বখ্যাত তথা দামী চা। সেই চায়ের পাতা গাছ থেকে তুলে কারখানা অবধি বিশেষ রীতিও রয়েছে। অনেকেই হয়তো জানেন না, পূর্ণিমার রাতে সেখানকার স্থানীয়রা বাগানে জড়ো হয়ে চা পাতা তোলেন। আর সেই রাতেই কাঁচা পাতা কারখানায় চলে যায়। ভোরে সূর্য্যিমামা উঁকি দেওয়ার আগেই চা তৈরির কাজ শেষ হয়। মকাইবাড়িতে ঘুরতে গিয়ে সেই কাজেই যোগ দিলেন এবার টলিউড শিল্পীরা।

গোটা বিষয়টা ক্যামেরাবন্দি করে সোশাল মিডিয়ায় তুলে ধরলেন নীল ভট্টাচার্য। টেলিঅভিনেতা বর্তমানে সোশাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবেও বেশ জনপ্রিয়। লক্ষাধিক মূল্যের এই চা তৈরির নেপথ্যের কাহিনি তুলে ধরলেন নীল। দার্জিলিং চায়ের মধ্যে সেরা মকাইবাড়ির চা। সেখানকার ‘চায়ের রাজা’ হল সিলভার টিপস ইম্পেরিয়াল। যে চায়ের দাম কেজি প্রতি এক লক্ষাধিক। এই চা মূলত ফ্লেভারেরে জন্য বিখ্যাত। দার্জিলিংয়ের উপযুক্ত আবহাওয়া এবং মাটিতেই হয় সিলভার টিপস ইম্পেরিয়াল। এর বিশেষত্ব পাতা সংগ্রহ করা হয় শুধু পূর্ণিমার রাতে। তাও যে সে পূর্ণিমা নয়। রীতিমতো দিনক্ষণ দেখে বিশেষ পূর্ণিমার রাতে কুঁড়ি সংগ্রহ করা হয় বাগান থেকে। কারণ এই সময়ে বাতাসে অক্সিজেনের পরিমাণ সবথেকে বেশি থাকে। দীর্ঘ কয়েক দশকেরও বেশি সময় ধরে এই প্রথা চলে আসছে সেখানে। কচি, তরতাজা, নরম কুঁড়ি থেকেই তৈরি হয় এই বহুমূল্য চা।

[আরও পড়ুন: ‘মোদির ভূমিকায় অভিনয় করায় বিবেক ওবেরয়কে কেউ চিনতে পারে না’, ‘গান্ধী উবাচে’ পালটা ঋত্বিকের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিন কয়েক আগেই দার্জিলিংয়ের মকাইবাড়ি টি এস্টেটে ঘুরতে গিয়েছেন নীল-তৃণা
  • এই ট্যুরে তাঁদের সঙ্গী পাওলি দাম, সৌরসেনী মৈত্রও।
  • সেখানেই এক কেজি চায়ের দাম শুনে মাথা ঘোরার জোগাড় তাঁদের! এক লক্ষ টাকা।
Advertisement