shono
Advertisement

দিনরাত ভারত বিরোধী গান চলছে নেপালের রেডিও স্টেশনে, বিরক্ত উত্তরাখণ্ডের বাসিন্দারা

উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলায় দিব্বি শোনা যায় নেপালি এফএম চ্যানেল। The post দিনরাত ভারত বিরোধী গান চলছে নেপালের রেডিও স্টেশনে, বিরক্ত উত্তরাখণ্ডের বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.
Posted: 01:37 PM Jun 21, 2020Updated: 01:37 PM Jun 21, 2020

সংবাদ প্রতিদন ডিজিটাল ডেস্ক: ভারতকে উসকানি দিতে এবার উত্তর কোরিয়ার পদ্ধতি ব্যবহার করছে নেপাল। লাগাতার ভারত বিরোধী গান বাজিয়ে চলছে নেপালের একাধিক রেডিও স্টেশন। এভাবেই দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে রেডিওতে প্রচার চালায় উত্তর কোরিয়া।

Advertisement

[আরও পড়ুন: শুধু ভারত নয়, লাদাখ সমস্যা মেটাতে চিনকেও ‘সাহায্য’ করবেন ট্রাম্প]

জানা গিয়েছে, উত্তরাখণ্ডে ভারত-নেপাল সীমান্তে অনেক সময়ই বাসিন্দাদের রেডিওতে নেপালের চ্যানেলগুলি শোনা যায়। বহু বছর ধরে পড়শি দেশের এফএম চ্যানেল শুনতে অভ্যস্ত ওই এলাকার বাসিন্দারা। সম্প্রতি, আচমকাই ভারতের জমি নিজের বলে দাবি করে সীমা বিবাদ উসকে দিয়েছে কাঠমাণ্ডু। তারপর থেকেই লাগাতার ভারত বিরোধী গান চলছে নেপালের এফএম চ্যানেলগুলিতে। ওই গানগুলিতে ভারতের কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরাকে নেপালের অংশ বলে দাবি করা হয়েছে। শুধু তাই নয়, ভারতের হাত থেকে ওই এলাকাগুলিকে ‘উদ্ধার’ করতে বিফল হওয়ায় নেপালি রাজনীতিবিদদেরও সমালোচনা করা হয়েছে।

উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার ধরচুলা, ঝুলাঘাটের মতো শহরে বেশ কয়েকটি নেপালি এফএম চ্যানেল দিব্বি শোনা যায়। গত মে মাস থেকেই–নয়া নেপাল, কালাপানি রেডিও, ধরচুলা রেডিও, রেডিও সারথি-সহ অন্যান্য নেপালি রেডিও চ্যানেলগুলি ভারত বিরোধী গান চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, কৃষ্ণ গারবিয়াল নামের এল স্থানীয় বাসিন্দার অভিযোগ। ওই চ্যানেলগুলিতে খবর পরিবেশনের নামে ভারতের বিরুদ্ধে কুৎসা করা হয়। তাই অনেকেই বিরক্ত হয়ে সেগুলি শোনা বন্ধ করে দিয়েছেন। 

উল্লেখ্য, চিন ও ভারতের মধ্যে উত্তেজনার আবহে সম্প্রতি নিজেদের জাতীয় সংসদের উভয়কক্ষে বিতর্কিত মানচিত্র বিল পাশ করেছে নেপাল। আগে নিম্নকক্ষে পাশ হয়েছিল, বৃহস্পতিবার উচ্চকক্ষেও এই সংক্রান্ত সংবিধান সংশোধনী (Constitution Amendment) বিলটি কোনও রকম বিরোধিতা ছাড়াই পাশ হয়ে যায়। এর ফলে ভারতের অংশ-সহ নতুন মানচিত্র ব্যবহারে আর কোনও সমস্যা রইল না নেপালের।

[আরও পড়ুন: ভারতকে বিপদে ফেলার নয়া কৌশল! এবার কি গালওয়ান নদীর গতিপথ বদলের চেষ্টা করছে চিন?]

The post দিনরাত ভারত বিরোধী গান চলছে নেপালের রেডিও স্টেশনে, বিরক্ত উত্তরাখণ্ডের বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement