shono
Advertisement

শাবাশ কেজরি, বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি

দিল্লির দূষণ টেক্কা দিল চিনকে। The post শাবাশ কেজরি, বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি appeared first on Sangbad Pratidin.
Posted: 05:06 PM Nov 08, 2016Updated: 11:36 AM Nov 08, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিওয়ালি উপলক্ষে বাজি উৎসবে মেতেছিল গোটা দেশ। রাজধানীও মেতেছিল সেই উৎসবে। কিন্তু আলোর রোশনাই কাটতে না কাটতেই ঘনিয়ে এল বিপদ। গোটা দিল্লি শহরে দূষণ মাত্রা ছাড়াল। এর আগেও অতিরিক্ত যানবাহনের ফলে রাজধানীতে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছিল। কিন্তু এবার রীতিমতো গ্যাস চেম্বারে পরিণত হল দিল্লি। আর এই পরিস্থিতিতে রাজধানীতে দূষণের মাত্রা দিল্লিকে এক বিশেষ ক্ষেত্রে একবারে সেরার শিরোপা এনে দিল। জানেন কোন ক্ষেত্রে সেরার শিরোপা পেল রাজধানী?

Advertisement

দূষণ! পৃথিবীর অন্যতম দূষিত শহরগুলির মধ্যে দিল্লি দখল করে নিল একেবারে সর্বপ্রথম স্থান। সোমবার মার্কিন সমীক্ষা এয়ার কোয়ালিটি ইনডেক্স মেজারমেন্টের তরফ থেকে দূষণের মাত্রার উপর ভিত্তি করে দিল্লিকে ৯৯৯ নম্বর স্থানে রাখা হয়েছে। এই র‍্যাঙ্কটি মূলত তালিকার বাইরে। পাশাপাশি দূষণের বিপজ্জনক অবস্থার নিরিখে ৫০০ নম্বরে রয়েছে রাজধানী। এই প্রথম দিল্লির দূষণ টেক্কা দিল চিনকে। দিল্লির দূষণের মাত্রা চিনের বাওডিং শহরের দূষণকেও হার মানিয়েছে।

যদিও এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে সব রকম চেষ্টা করছে দিল্লি সরকার। আগামী পাঁচ দিনের জন্য স্কুল, কলেজ, কনস্ট্রাকশনের কাজ, পাওয়ার প্ল্যান্টের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

অন্যদিকে মাত্রাতিরিক্ত দূষণের ফলে সমস্যার শিকার হচ্ছেন দিল্লিবাসীরা। বায়ুদূষণের ফলে রীতিমতো শ্বাসকষ্টে ভুগতে দেখা যাচ্ছে শিশু এবং বয়স্কদের। এই অবস্থায় দূষণের হাত থেকে রক্ষা পেতে বেড়েছে অ্যান্টি পলিউশন মাস্কের চাহিদা। দূষণকে কেন্দ্র করে দিল্লির মানুষের সাধারণ জীবনযাপন ব্যাহত হয়েছে। অবস্থার সামাল দিতে আগামী এক সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির ৫৮০ টি স্কুল।

The post শাবাশ কেজরি, বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement