shono
Advertisement

পোশাক খোলার প্রয়োজন নেই, স্রেফ রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে ব্রেস্ট ক্যানসার

প্রতি বছর প্রায় ৭০ হাজার মহিলার মৃত্যু হয় ব্রেস্ট ক্যানসারে। The post পোশাক খোলার প্রয়োজন নেই, স্রেফ রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে ব্রেস্ট ক্যানসার appeared first on Sangbad Pratidin.
Posted: 05:36 PM Mar 16, 2017Updated: 03:29 PM Mar 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রেস্ট ক্যানসার। নামটা শুনলেই আতঙ্কে ভুগতে শুরু করেন অনেকে। তার উপর টেস্ট করাতে গিয়েও হয়রানির শেষ নেই। মোটা অঙ্কের টাকা খরচ তো রয়েইছে, সেই সঙ্গে পরীক্ষাও সময় সাপেক্ষ ব্যাপার। পোশাক খুলে রেডিয়েশন ব্যবহার করে ব্রেস্ট ক্যানসারের পরীক্ষা করা হয়। সেই কারণে অনেক মহিলাই তা এড়িয়ে চলার চেষ্টা করেন। কিন্তু এবার অতি অনায়াসেই এই পরীক্ষা করা সম্ভব। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর দীপক সাওয়ান্ত নয়া একটি প্রকল্পের কথা ঘোষণা করলেন।

Advertisement

[ঘন ঘন লিপ বাম তো লাগাচ্ছেন, কী ক্ষতি করছেন জানেন?]

স্বাস্থ্যমন্ত্রী জানান, এবার একটি পোর্টেবল মেশিন শুধুমাত্র রক্তপরীক্ষার মাধ্যমেই শনাক্ত করে দেবে ব্রেস্ট ক্যানসার। তাও আবার মাত্র ১০ মিনিটে। নাম পান্ডোরা সিডি এক্স। এতে মহিলার পোশাক খোলার প্রয়োজনও হবে না। আর খরচ? এক হাজার টাকারও কম খরচে হয়ে যাবে এই পরীক্ষা। এক প্রযুক্তিবিদ এই মেশিনটি অপারেট করবেন। মোবাইলের মাধ্যমেই চিকিৎসকের কাছে পৌঁছে যাবে পরীক্ষার রিপোর্ট। রিপোর্ট দেখে রোগীকে প্রয়োজন মতো ডেকে নেবেন চিকিৎসক।

ম্যামোগ্রাফি মেশিনে ব্রেস্ট ক্যানসার পরীক্ষা বেশ খরচ সাপেক্ষ। তাছাড়া এই মেশিনের দাম প্রায় ৬০ লক্ষ টাকা। যেখানে নয়া মেশিনের মূল্য তার অন্তত ১০ গুণ কম। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে এই পাইলট প্রজেক্ট শুরু হবে শীঘ্রই। প্রতিটি এলাকার মানুষ যাতে সহজেই এই মেশিনের মাধ্যমে পরীক্ষা করতে পারে, সে দিকে নজর থাকবে।

[ত্বকে সাদা দাগ! সারবে এই ঘরোয়া টোটকাতে]

এ দেশে ৫০ থেকে ৬০ বছর বয়সী মহিলারাই এই রোগে বেশি আক্রান্ত হন। প্রতি বছর প্রায় ৭০ হাজার মহিলার মৃত্যু হয় ব্রেস্ট ক্যানসারে। কারণ অধিকাংশ ক্ষেত্রে তৃতীয় অথবা চতুর্থ স্টেজে রোগটি ধরা পড়ে। দীপক সাওয়ান্তের আশা, নয়া মেশিনের দৌলতে আরও বেশি সংখ্যক মহিলা বিনা সংকোচে টেস্ট করাতে এগিয়ে আসবেন। ফলে কর্কট রোগে মৃত্যুর হার কমানো সম্ভব হবে।

[রাতের খাবার খেয়ে এঁটো বাসন ফেলে রাখেন রাতভর? সর্বনাশ!]

The post পোশাক খোলার প্রয়োজন নেই, স্রেফ রক্ত পরীক্ষাতেই ধরা পড়বে ব্রেস্ট ক্যানসার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement