shono
Advertisement

নম্বর কাটার কারণ লিখতে হবে মাধ্যমিকের উত্তরপত্রে, নয়া নির্দেশিকা জারি পর্ষদের

উত্তরপত্র মূল্যায়নে যাতে কোনও গলদ না থাকে সেই কারণেই এমন সিদ্ধান্ত পর্ষদের। The post নম্বর কাটার কারণ লিখতে হবে মাধ্যমিকের উত্তরপত্রে, নয়া নির্দেশিকা জারি পর্ষদের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:55 PM Mar 03, 2020Updated: 03:55 PM Mar 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্যই শেষ হয়েছে মাধ্যমিক। এখনও উত্তরপত্র মূল্যায়ণের কাজ শুরু হয়নি। তার আগেই পরীক্ষকদের জন্য নয়া নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। এবার থেকে উত্তরপত্রে নম্বর কাটার কারণও লিখে দিতে হবে পরীক্ষককে।

Advertisement

চলতি বছরের মাধ্যমিক শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। শেষ হয়েছে ২৬ ফেব্রুয়ারি। পরীক্ষা চলাকালীন একাধিক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও প্রশ্নফাঁস রুখতে পারেনি পর্ষদ। পূর্বের ধারা বজায় রেখে এবারও বেশ কয়েকটি পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে প্রশ্নপত্রের ছবি। এর জেরে অস্বস্তিতে পড়তে হয় পর্ষদকে। ফলপ্রকাশের পর যাতে নতুন করে কোনও সমস্যা না দেখা দেয় সেই কারণে আগেভাগেই ব্যবস্থা নিল পর্ষদ।

[আরও পড়ুন: গলদ অন্য পরিষেবায়? এনআরএসের সুতোর মান খারাপ নয়, বলছে প্রাথমিক রিপোর্ট]

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, কেন নম্বর কাটা হচ্ছে সেই কারণ উল্লেখ করে দিতে হবে উত্তরপত্রে। অর্থাৎ কোনও ৫ নম্বরের প্রশ্নের উত্তরে যদি শিক্ষক ৩ দেন, সেক্ষেত্রে কেন ২ নম্বর কাটা হল তা লিখে দিতে হবে পরীক্ষককে। আর নতুন এই নিয়ম লাগু হবে চলতি বছরেই। এই পদ্ধতি লাগু হলে খাতা দেখার ক্ষেত্রে ভুলভ্রান্তির সম্ভাবনা কমবে। উত্তরপত্র মূল্যায়ণের ক্ষেত্রে পরীক্ষকরা আরও বেশি করে মনোনিবেশ করবেন বলেই মনে করা হচ্ছে পর্ষদের তরফে।

[আরও পড়ুন: ‘সামান্য বিষয়’, কলকাতার রাস্তায় ‘গোলি মারো’ স্লোগান নিয়ে প্রতিক্রিয়া রাজ্যপালের]

The post নম্বর কাটার কারণ লিখতে হবে মাধ্যমিকের উত্তরপত্রে, নয়া নির্দেশিকা জারি পর্ষদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার