shono
Advertisement

ফোন করার বার্তা দিয়ে Whatsapp মেসেজ! জবাব দিলেই ঘটতে পারে বিপদ

ব্যাপারটা কী?
Posted: 05:52 PM Aug 27, 2023Updated: 05:52 PM Aug 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মেসেজটা দেখলেই ফোন করবেন’! হোয়াটস অ্যাপে এমন মেসেজ যদি পেয়ে থাকেন, তাহলে সাবধান হয়ে যান এখনই। ঘুরিয়ে ফোন বা মেসেজ করলেই পড়তে পারেন বিপদে।

Advertisement

বিষয়টা ঠিক কী? হোয়াটস অ্যাপে জাল পাতছে প্রতারকরা। ব্যবহারকারীদের ফোন করা হচ্ছে হোয়াটস অ্যাপে। কেউ আবার মেসেজ পাচ্ছেন। ফোন ও মেসেজগুলি করা হচ্ছে বিদেশের নম্বর থেকে। সেই মেসেজে লেখা থাকছে, “মেসেজ দেখলে উত্তর দেবেন। ধন্যবাদ”। এই মেসেজ দেখলে স্বাভাবিকভাবেই মনে হবে অত্যন্ত জরুরি কোনও দরকার। মনে হতেই পারে যে মেসেজটা হয়তো বস, কলিগ বা অন্য কেউ করেছেন। সেখানে ফোন বা মেসেজ করলেই বিপদ। কারণ, আড়ালে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের দুর্নীতিকারী। তাই সাবধান থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। 

[আরও পড়ুন: চন্দ্রযানের সাফল্যে উচ্ছ্বসিত গুগল, বিশেষ ডুডল বানিয়ে ইসরোকে কুর্নিশ]

কয়েক মাস আগে থেকেই বিদেশে বসে এহেন প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে। ভারতের বহু মানুষ অযাচিত নম্বর থেকে ফোন পাচ্ছেন। গুরুত্বপূর্ণ ভেবে সেটা ধরতেই পা দিচ্ছেন প্রতারকদের পাতা ফাঁদে। কেউ টাকা হারিয়েছেন। কারও তথ্য ফাঁস হয়েছে। জানা গিয়েছে, সেই ফোনগুলি আসল ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইথিওপিয়া-সহ বিভিন্ন জায়গা থেকে। কোনও নম্বর শুরু হচ্ছে +251 দিয়ে। কোনওটি আবার +254 দিয়ে। এসব নম্বর থেকে ভুয়ো চাকরির অফারও পেয়েছেন অনেকে। যাতে আর এহেন ঘটনা না ঘটে সেই কারণেই সতর্কবার্তা। বলা হচ্ছে, কোনও প্রকার লিংক থেকে সতর্ক থাকার কথা। পাবলিক ওয়াইফাই ব্যবহার করে আর্থিক লেনদেন বা অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ না করার পরামর্শই দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ট্রাম্পের গ্রেপ্তারির ছবি, এ কেমন প্রতিক্রিয়া এলন মাস্কের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement