shono
Advertisement

লস্করযোগে ধৃত বঙ্গকন্যা তানিয়ার জঙ্গি কার্যকলাপের বিবরণ, ৭৫০ পাতার চার্জশিট দিল NIA

বাদুড়িয়ার কলেজছাত্রীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা-সহ একাধিক ধারায় মামলা দায়ের। The post লস্করযোগে ধৃত বঙ্গকন্যা তানিয়ার জঙ্গি কার্যকলাপের বিবরণ, ৭৫০ পাতার চার্জশিট দিল NIA appeared first on Sangbad Pratidin.
Posted: 10:44 AM Sep 11, 2020Updated: 10:49 AM Sep 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জঙ্গি সংগঠন লস্করযোগে ধৃত বঙ্গকন্যা তানিয়া পারভিনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। কলকাতার স্পেশ্যাল কোর্টে প্রায় ৭৫০ পাতার চার্জশিটে দেশদ্রোহিতা (UAPA), অপরাধমূলক ষড়যন্ত্র-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় দায়ের হয়েছে মামলা। তানিয়া মামলার পরবর্তী শুনানি আগামী ১৯ তারিখ বলে এনআইএ সূত্রে খবর।

Advertisement

চলতি বছরের মার্চ মাসে উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া থেকে জঙ্গিযোগ সন্দেহে ধরা পড়ে স্নাতকের ছাত্রী তানিয়া পারভিন। তাকে প্রথমে গ্রেপ্তার করে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (STF)। এর সপ্তাহ দুয়েকের মধ্যে মামলাটির তদন্তভার নেয় এনআইএ। তানিয়াকে জেরা করে উঠে আসে বহু গোপন তথ্য। কলেজছাত্রী নিজে পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা দ্বারা উদ্বুদ্ধ হয়ে তাদের হয়ে কাজ করতে শুরু করে। সোশ্যাল মিডিয়ায় গ্রুপ তৈরি করে তার মতো বহু যুবক, যুবতীকে জেহাদের আদর্শে অনুপ্রাণিত করত। এভাবে সে মডিউল তৈরি করে ফেলেছিল। অনলাইনে জঙ্গিদের নিয়োগ করা হত। আর সবটাই তানিয়া করত বাদুড়িয়ায় বসে।

[আরও পড়ুন: ‘ওদের দেশভক্তি লোক দেখানো’, তৃণমূলকে ‘হিন্দুবিরোধী’ বলে নাড্ডার কটাক্ষের জবাব পার্থর]

ওই সময়ে কাশ্মীরের কাছে নিয়ন্ত্রণরেখা থেকে ধৃত কয়েকজন লস্কর জঙ্গিকে জেরা করে প্রথম তানিয়ার নাম জানতে পারেন তদন্তকারীরা। সেই সূত্র ধরে বাদুড়িয়ার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তখন সে কলেজে দ্বিতীয় বর্ষের পাঠরতা। পরিবারের সদস্যরা প্রথমে বিশ্বাসই করতে চাননি যে বাড়ির শান্ত, অন্তর্মুখী মেয়েটা এমন একটা বিপজ্জনক কাজে জড়িয়েছে। পরে এনআইএ তদন্তভার গ্রহণ করার পর জেরায় তানিয়া স্বীকার করে যে দেশের মধ্যে এবং দেশের বাইরে নাশকতার ছক ছিল তাদের। তার মোবাইল থেকেও উদ্ধার হয়েছে অনেক কিছু।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর সতর্কবার্তার পরও হুঁশ ফিরছে না, ফের দুর্গাপুজো নিয়ে ভুয়ো পোস্ট করে ধৃত ২]

এই অবস্থায় এনআইএ তানিয়ার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২১এ, ১২৪এ, ১২০বি (রাষ্ট্রদ্রোহ এবং ষড়যন্ত্র)-সহ সন্ত্রাস দমন আইন এবং UAPA ধারায় মামলা দায়ের করেছে। সাড়ে সাতশো পাতার চার্জশিটে বিস্তারিত রয়েছে তার কার্যকলাপ। কীভাবে চুপিসারে সে বাংলার মাটিতে বসে জঙ্গি মডিউল ছড়িয়ে দিচ্ছিল গোটা দেশে, তার সবিস্তার বর্ণনা দিয়েছেন তদন্তকারীরা। কলকাতায় এনআইএ’র স্পেশ্যাল কোর্টে এই মামলার পরবর্তী শুনানি ১৯ তারিখ।

The post লস্করযোগে ধৃত বঙ্গকন্যা তানিয়ার জঙ্গি কার্যকলাপের বিবরণ, ৭৫০ পাতার চার্জশিট দিল NIA appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement