shono
Advertisement

পুরনো নোট জমায় কখন পড়তে হবে প্রশ্নের মুখে?

সংবাদসংস্থা পিটিআই সূত্রের খবর, মানুষ যাতে প্রতিদিন ব্যাঙ্কে না যায়, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। The post পুরনো নোট জমায় কখন পড়তে হবে প্রশ্নের মুখে? appeared first on Sangbad Pratidin.
Posted: 03:23 PM Dec 20, 2016Updated: 10:07 AM Dec 20, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের সিদ্ধান্তের পর থেকে কেটে গিয়েছে প্রায় পাঁচ সপ্তাহ। এর মধ্যেই হয়েছে হাজারও নিয়মের রদবদল। তাতে এখনও ভাটা পড়েনি। এখনও সরকার নয়া নির্দেশিকা জারি করে চলেছে। সম্প্রতি জানানো হয়েছে, ৫০০০ টাকার বেশি নোট জমা দেওয়ার সুযোগ প্রতি অ্যাকাউন্টে একবারই। এর অন্যথা হলে প্রশ্নের মুখে পড়তে হতে পারে। সঠিক ব্যাখ্যা দিয়ে তবেই টাকা জমা দেওয়া যাবে।

Advertisement

এই নির্দেশিকা জারি হওয়ার পরই ব্যাপক ধন্দ ছড়ায়। কেননা সরকারি বিজ্ঞাপনেই একসময় নোট জমা দেওয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করতে বারণ করা হয়েছিল। এখন প্রশাসনের অবস্থান প্রায় বিপরীত হওয়ায় গেরোয় আমজনতা। কেন নিজের টাকা জমা দেওয়ার ক্ষেত্রে বাড়তি প্রশ্নের মুখে পড়তে হবে, তাও জানতে চাইছেন অনেকে। এ ব্যাপারেই  সরকারি অবস্থান স্পষ্ট করল অর্থমন্ত্রক। সরকারি তরফে ধরে নেওয়া হচ্ছে, এতদিনে অধিকাংশ পুরনো নোটই জমা পড়ে গিয়েছে। যে সমস্ত জায়গায় পুরনো নোট ব্যবহারের ছাড় দেওয়া ছিল তা তুলে নেওয়া হয়েছে। অর্থাৎ এখন ব্যাঙ্কে জমা দেওয়া ছাড়া আর কোনও গ্রহণযোগ্যতা নেই বাতিল নোটের। এই পরিস্থিতিতে ব্যাঙ্কে ভিড় এড়াতেই এরকম সিদ্ধান্ত নিল কেন্দ্র। সংবাদসংস্থা পিটিআই সূত্রের খবর, মানুষ যাতে প্রতিদিন ব্যাঙ্কে না যায়, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি কেউ একেবারে গিয়ে টাকা জমা দেন, তাহলে তিনি কোনও প্রশ্নের মুখে পড়ছেন না। কিন্তু বারাবর কেউ ব্যাঙ্কে গেলে তা সন্দেহজনক বলেই মনে করছে অর্থমন্ত্রক।

পাশাপাশি ছোট ব্যবসায়ী যাঁদের বার্ষিক টার্নওভার ২ কোটি টাকা পর্যন্ত, তাঁরা যদি ডিজিটাল পেমেন্টে আগ্রহী হন, তাহলে তাঁদের কর ছাড় দেওয়া হবে বলেও ঘোষণা অর্থমন্ত্রকের।

The post পুরনো নোট জমায় কখন পড়তে হবে প্রশ্নের মুখে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement