shono
Advertisement

বিজেপি সাংসদের আরজিতে সাড়া, টিপু এক্সপ্রেস বদলে হল হিন্দু রাজার নামে

'গণপরিবহণেও সাম্প্রদায়িক মেরুকরণ', তোপ কংগ্রেসের।
Posted: 03:38 PM Oct 09, 2022Updated: 09:36 PM Oct 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারাণসীর অদূরের মোগলসরাই নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, ফৈজাবাদ জেলার নাম বদলে করা হয়েছে অযোধ্যা। কেন্দ্র ও বিজেপি শাসিত রাজ্যগুলি একে একে মুছে ফেলছে মোঘল ও ব্রিটিশ আমলের নাম। মূলত মুসলিম নামগুলি মুছে নতুন নামকরণ হচ্ছে। এবার নাম বদল বিতর্কে জড়াল ভারতীয় রেল (Indian Railway)। বেঙ্গালুরু-মহীশূর টিপু এক্সপ্রেসের (Tipu Express) নাম বদলে গেল, নতুন নাম হল ওয়াদেয়ার এক্সপ্রেস (Wodeyar Express)। ‘ওয়াদেয়ার’ কেন?

Advertisement

উত্তরে উঠে আসছে কর্নাটকের বিজেপি সাংসদ প্রতাপ সিম্মহার (Pratap Simha) নাম। কংগ্রেস-সহ বিরোধীদের দাবি, রেলের উপর নাম বদলের চাপ তৈরি করেন এই বিজেপি সাংসদ। এক্সপ্রেস ট্রেনটি থেকে টিপু সুলতানের নাম মুছে ফেলার বিষয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি দিয়ে অনুরোধ করেছিলেন। এরপরেই রেল বেঙ্গালুরু-মহীশূর টিপু এক্সপ্রেসের নাম বদলে নতুন নাম হয় ওয়াদেয়ার এক্সপ্রেস।

[আরও পড়ুন: দাম্পত্য অশান্তির জেরে ঘুমন্ত স্বামীর যৌনাঙ্গে এলোপাথাড়ি কোপ, ফেরার স্ত্রী]

ট্রেনের নাম বদলের সঙ্গে যে বিজেপি সাংসদের সম্পর্ক রয়েছে তা স্পষ্ট। কারণ গেরুয়া নেতা নিজেই টুইট করেন, “শুক্রবার সুখবর এল! এবার থেকে টিপু এক্সপ্রেসের বদলে ওয়াদেয়ার এক্সপ্রেসের পরিষেবা পাবেন আপনারা।” ওই টুইটে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও প্রহ্লাদ যোশীকে ধন্যবাদ জানান তিনি। এক্সপ্রেস ট্রেনটি থেকে টিপু সুলতানের নাম মুছে ফেলায় কেন্দ্রকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন কর্ণাটকরে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইও।

উল্লেখ্য, ‘মহীশূরের বাঘ’ টিপু সুলতান ব্রিটিশদের বিরুদ্ধে চারবার যুদ্ধ করেন। তার বীরত্বের গাথায় সাম্প্রদায়িক রঙ ছিল না। বরং তা ছিল ভারতের গৌরবের কাহিনি। যদিও সঙ্ঘ পরিবারের দাবি, টিপু বহু মন্দির ধ্বংস, হিন্দুদের গণহত্যা এবং ধর্মান্তকরণের সঙ্গে যুক্ত ছিলেন। অন্যদিকে মহীশূরের ইতিহাসে খ্যাত মহারাজা জয়চামরাজা ওয়াদেয়ার। ওয়াদেয়ার বংশ ১৩ শতকের শেষ থেকে ১৭৬০ পর্যন্ত ও পরে ১৮০০ সাল থেকে ১৯৫০ পর্যন্ত ক্ষমতায় ছিল। মাঝে রাজ পরিবারের তরফে সাম্রাজ্যের স্মরণে একটি ট্রেন চালু করার আরজি জানানো হয়েছিল বটে, তবে টিপুকে অসম্মান করে তাদের নামে ট্রেন চালু হোক, তা চাননি রাজ পরিবারের বর্তমান সদস্যরা।

[আরও পড়ুন: ‘নীতীশের ভীমরতি হয়েছে’, বিহারের মুখ্যমন্ত্রীর খোঁচার পালটা দিলেন প্রশান্ত কিশোর]

এদিকে ট্রেনের নাম বদলে সরব হয়েছে কংগ্রেস (Congress)। তাদের দাবি, গণপরিবহণকেও সাম্প্রদায়িক মেরুকরণের হাতিয়ার করছে বিজেপি। কর্নাটক কংগ্রেসের সহ-সভাপতি মনসুর খান প্রশ্ন তুলেছেন, “কেন টিপু এক্সপ্রেসের নাম বদলে ওয়াদেয়ার এক্সপ্রেস করা হয়েছে? ট্রেনটি ৪২ বছর ধরে এই রুটে চলছে। অতীতে কেউ কখনও নাম নিয়ে মাথা ঘামায়নি। এইভাবে নাম পরিবর্তনও এক ধরনের সাম্প্রদায়িকতা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement