shono
Advertisement

ভ্রমণে সঙ্গী হল বিপদ, মহিলার ব্যাগে কিলবিল করছে কাঁকড়া বিছে! তারপর…

সম্প্রতি ক্রোয়েশিয়ায় বেড়াতে যান ওই মহিলা।
Posted: 02:58 PM Jul 31, 2022Updated: 07:39 PM Jul 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঁকড়া বিছে (Scorpio) কামড়ালে কতখানি বিপদ? সোনার কেল্লার সার্কিট হাউজে মন্দার বোসের ষড়যন্ত্র থেক রক্ষা পাওয়ার পর তোপসেকে বুঝিয়েছিল ফেলুদা। গ্লাসবন্দি ভয়ানক বিছের হুলটিকে দেখিয়ে বাঙালির প্রিয় পিসি মিটার জানিয়েছিল, ছোটদের কামড়ালে অবধারিত মৃত্যু। প্রাপ্তবয়স্করা আধমরা। তেমন ১৮টি বিছে যদি একসঙ্গে আপানার উপর হামলে পড়ে?

Advertisement

বিষয়টা কল্পনা করাও কঠিন। সম্প্রতি অস্ট্রিয়ায় (Austria) এক পর্যটক সেই পরিস্থিতিতেই পড়েন। কিছুদিন আগে ক্রোয়েশিয়ায় (Croatia) বেড়াতে গিয়েছিলেন ওই মহিলা। শনিবার বাড়ি ফেরেন। ঘরে ফিরে জামাকাপড়, জিনিসপত্র বের করার জন্য ভ্রমণসঙ্গী ব্যাগটি খুলতেই আঁতকে ওঠেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই মহিলা দেখেন, স্যুটকেস ভরতি কাঁকড়া বিছে কিলবিল করছে।

[আরও পড়ুন: তিনি ‘মৃত’, ব্যাংকে গিয়ে জানতে পারলেন বৃদ্ধা, বন্ধ হল প্রবীণ নাগরিকের ভাতাও]

প্রাথমিক ধাক্কা সামলে, ব্যাগ থেকে নিরাপদ দূরত্বে গিয়ে স্থানীয় প্রশাসনকে ফোন করেন মহিলা। এরপর তাঁর বাড়িতে হাজির হয় বন দপ্তরের একটি দল। যারা প্রাণী উদ্ধার করে থাকে। ওই দলটির তরফে জানানো হয়, শনিবার দুপুরে এক মহিলা অভিযোগ করেন, তিনি ক্রোয়েশিয়ায় ঘুরতে গিয়েছিলেন। ফিরে এসে দেখেন তাঁর একটি ব্যাগ ভরতি কাঁকড়া বিছে। যার মধ্যে একটি মা কাঁকড়া, বাকিগুলি তার সন্তান।

উদ্ধারের সময়েই দেখা যায়, ছোট-বড় মিলিয়ে ব্যাগে কাঁকড়া বিছের সংখ্যা ছিল ১৮টি। প্রাথমিকভাবে তাদের অস্ট্রিয়ার প্রাণী সংরক্ষণ কেন্দ্রে রাখা হয়। তবে বন দপ্তরের তরফে জানানো হয়েছে, এই কাঁকড়া বিছেগুলি যে প্রজাতির তা মূলত ক্রোয়োশিয়াতে মেলে। ফলে এগুলিকে ক্রোয়েশিয়াতে ফেরত পাঠানো হবে। কিন্তু মহিলার ব্যাগে কী করে অতগুলি কাঁকড়া বিছে ঢুকে পড়ল? বনকর্মীদের বক্তব্য, ক্রোয়েশিয়ায় ঘুরে বেড়ানোর সময় কোনওভাবে কয়েকটি কাঁকড়া বিছে ওই ব্যাগে ঢুকে পড়ে। পরে সেগুলি লাগেজের ভেতরেই বংশ বিস্তার করে। ফলেই পরিমাণ বেড়ে যায়।

[আরও পড়ুন: সরকার ফেলতে BJP’র থেকে টাকা নিয়েছিলেন! সোনিয়ার নির্দেশে সাসপেন্ড ঝাড়খণ্ডের ৩ কং বিধায়ক]

উল্লেখ্য, ক্রোয়েশিয়া, অস্ট্রিয়ার মতো দেশে কাঁকড়া বিছের উপদ্রব রয়েছে। আশার কথা, স্থানীয় অঞ্চলে ২০০০ প্রজাতির কাঁকড়া বিছে মিললেও তার মধ্যে মাত্র ৩০ থেকে ৪০ রকমের কাঁকড়া বিছের কামড়ে মানুষের মৃত্যু হতে পারে। অর্থাৎ কেবল সেগুলিই মারাত্মক বিষাক্ত। বাকিগুলি গোবেচারা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার