shono
Advertisement

স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগিতার কথা শুনেছেন? এর নেপথ্যে রয়েছে কুখ্যাত ডাকাতের গল্প!

সম্প্রতি ভারতের মাটিতেও হয়েছে বউ কাঁধে নিয়ে দৌড় বিশ্বকাপ।
Posted: 07:12 PM Feb 13, 2022Updated: 07:33 PM Feb 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের প্রেম পর্যায় চলছে। ক’ দিন আগেই ছিল বাঙালির প্রেম দিবস সরস্বতী পুজো। সোমবার ভ্যালেন্টাইনস ডে। ভালবাসার আসল কথা তো ভারবহন। প্রেমে তো অনেকেই পড়ে, ক’জন আর গোটা জীবন সুখে-দুঃখে প্রিয়জনকে সঙ্গ দিতে পারে! তা এই ভারবহনের প্রতীকী প্রতিযোগিতাও রয়েছে। যেখানে বাস্তবেই প্রেমিকার ভার বইতে হয় প্রেমিককে। তবে বিবাহিত প্রেমিক! মানে বর। স্ত্রীকে কাঁধে নিয়ে স্বামীর দৌড়়ানোর প্রতিযোগিতা। যার শুরু ফিনল্যান্ডে (Finland) ৷ রীতিমতো বিশ্ব চ্যাম্পিয়ানশিপ।

Advertisement

অনেকেরই মনে পড়বে হিন্দি সিনেমা ‘দম লাগা কে হাইসা’র (Dum Laga Ke Haisha) কথা। যেখানে স্থুলাঙ্গী নায়িকাকে কাঁধে নিয়ে দৌড়াতে দেখা গিয়েছিল নায়ককে৷ কখনও জল-কাদা দিয়ে, কখনও পাটাতনের উপর দিয়ে। আসলে ফিনল্যান্ডে শুরু হলেও মজার ওয়াইফ ক্যারিং কম্পিটিশন (Wife Carrying Competition) আজ বিশ্বব্যাপী জনপ্রিয়। সম্প্রতি ভারতের মাটিতেও হয়েছে বউ কাঁধে নিয়ে দৌড় বিশ্বকাপ। কিন্তু কবে, কীভাবে স্ত্রীকে কাঁধে নিয়ে দৌড় প্রতিযোগিতার শুরু হল?

[আরও পড়ুন: ৮ মাস বয়সে হয়েছিল ঋতুস্রাব, ৫ বছরে জন্ম দেয় সন্তানের, চিকিৎসা বিজ্ঞানের বিস্ময় লিনা]

এই বিষয়ে মিথ রয়েছে ফিনল্যান্ডে। হ্যারকো রোসো সেই মিথের নায়ক! রোসো কে? হ্যারকো রোসো ছিল আঠারো শতকের ফিনল্যান্ডের কুখ্যাত ডাকাত। যার যাবতীয় কাজ কারবার ছিল গভীর জঙ্গলে। থাকতও ওই জঙ্গলের ভিতরে। জানা যায়, রোসো তার সাঙ্গপাঙ্গদের নিয়ে মাঝে মাঝে জঙ্গলের বাইরে বের হত। এবং হামলা চালাত নিকটবর্তী গ্রামগুলিতে। রোসোর গল্প থেকেই স্ত্রীকে কাঁধে করে স্বামীর দৌড় প্রতিযোগিতার তিনটি সূত্র মেলে। 

একটি সূত্র বলছে, রোসোর দল গ্রামে হামলা চালিয়ে লুটপাট করত। তারা মালপত্র যেমন লুট করত, তেমনই ফেরার সময় মহিলাদেরও তুলে নিয়ে যেত গভীর জঙ্গলে। তড়িঘড়ি জঙ্গলে ফিরতে মহিলাদের কাঁধে করে দৌড় দিত রোসোর দল। দ্বিতীয় সূত্র অনুযায়ী, রোসোর দলের ছোকরাদের এমনিতে কেউ বিয়ের জন্য মেয়ে দিত না। ফলে তারা গ্রামের তরুণী বধূদের জোর করে তুলে এনে বিয়ে করত। তাঁদের পিঠে করে আনত তারা।  আর তৃতীয় সূত্রের দাবি, রোসো তার দলকে শক্তিশালী করে তুলতে শাগরেদদের পিঠে ভারী বোঝা চাপিয়ে দিত। ওই বোঝা নিয়েই তাদের দৌড় অনুশীলন চলত।

[আরও পড়ুন: পাখির চোখ উত্তরাখণ্ডের বাঙালি ভোট, প্রচারে উদ্বাস্তু আবেগ উসকে দিলেন মোদি]

মনে করা হয়, এই তিন সূত্রের কোনও একটি থেকেই ফিনল্যান্ডের আজব প্রতিযোগিতার শুরুয়াত। তবে, শুধু বউ কাঁধে নিয়ে দৌড়ালেই হয় না আজকের ওয়াইফ ক্যারিং চ্যাম্পিয়ানশিপে। বিভিন্ন কায়দায় চ্যালেঞ্জে ফেলা হয় প্রতিযোগীদের। যেমন, যে রাস্তায় দৌড়তে হবে তা সহজ সমান্তরাল হবে না কখনওই, বরং হাজার বাধার ব্যবস্থা করা হয়। কিছুটা দৌড়তে হবে বালিতে, কিছুটা হয়তো জলের মধ্যে থপথপ…৷

সবটা নাও সামলে উঠতে পারেন দম্পতি। হুমড়ি খেয়ে পড়তে পারেন বর, বরের কাঁধ থেকে ছিটকে পড়তে পারেন বউ বেচারিও। খেলতে খেলতে ঠিক যেন সংসারের সত্যিই সামনে এসে পড়ে! তবে প্রাণপন চেষ্টাটাই তো আসল। বউ কাঁধে দৌড় প্রতিযোগিতা হোক বা সংসার! 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার