shono
Advertisement

মানুষের দেহে শূকরের হৃদপিণ্ড! প্রতিস্থাপনের দেড় মাস পরই মৃত্যু মার্কিন প্রৌঢ়ের

সফল হল না অঙ্গ প্রতিস্থাপন।
Posted: 04:12 PM Nov 01, 2023Updated: 04:13 PM Nov 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরল অস্ত্রোপচারে মানবদেহে প্রতিস্থাপিত হয়েছিল শূকরের হৃদপিণ্ড। কিন্তু স্থায়ী হল না সেই নজিরবিহীন সাফল্যের রেশ। অস্ত্রোপচারের ৪০ দিন পরই মৃত্যু হল মার্কিন (US) এক প্রৌঢ়ের। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যাচ্ছে, প্রয়াত ব্যক্তির নাম লরেন্স ফাউসেটে।

Advertisement

গত ২০ সেপ্টেম্বর তাঁর শরীরে অস্ত্রোপচার হয়েছিল। ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনেই ওই প্রৌঢ়ের শরীরে প্রতিস্থাপিত হয়েছিল শূকরের হৃদপিণ্ড (pig heart transplant)। প্রথম মাসের শেষে দেখা গিয়েছিল সেটি ভালোভাবেই কাজ করছে। কিন্তু সম্প্রতি ওই ব্যক্তির শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকে। ৬ সপ্তাহ যেতে না যেতেই সেটি একেবারেই কাজ করা বন্ধ করে দিলে প্রাণ হারালেন মার্কিন প্রৌঢ়।

[আরও পড়ুন: পাক-চিন সীমান্তে অত্যাধুনিক রুশ এস-৪০০ মিসাইল সিস্টেম মোতায়েন ভারতের]

প্রসঙ্গত, এর আগে ২০২২ সালে একই ভাবে এক প্রৌঢ়ের শরীরে প্রতিস্থাপিত হয়েছিল শূকরের হৃদপিণ্ড। ডেভিড বেনেট নামে ৫৭ বছরের ওই ব্যক্তি অস্ত্রোপচারের পরে বেঁচে ছিলেন ২ মাস। তবু শেষরক্ষা হয়নি। এবার ব্যর্থ হল দ্বিতীয় অস্ত্রোপচারটিও।

উল্লেখ্য, পশুর শরীরের কোনও অঙ্গকে মানবদেহে প্রতিস্থাপিত করার প্রক্রিয়াকে বলা হয় জেনোট্রান্সপ্ল্যান্টেশন। যা মানব অঙ্গের প্রতিস্থাপনের ক্ষেত্রে বড় দিশা দেখাতে পারে। কিন্তু এখনও এই প্রক্রিয়া সেভাবে সফল হয়নি। সাম্প্রতিক ঘটনাও সেদিকেই ইঙ্গিত করছে।

[আরও পড়ুন: হ্যাকিং নিয়ে বিরোধী সাংসদদের সতর্কবাণী! এবার অ্যাপেলকেই তলব করতে পারে সংসদীয় কমিটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার