shono
Advertisement

ইস্তফা ব্রিটিশ উপপ্রধানমন্ত্রীর, অস্বস্তি বেড়েই চলেছে ঋষি সুনাকের

নতুন উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন অলিভার ডাউডেন।
Posted: 01:32 PM Apr 22, 2023Updated: 01:32 PM Apr 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্বস্তি বেড়েই চলেছে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের। ইস্তফা দিয়েছেন সেদেশের উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাব। এই নিয়ে গত ৬ মাসে তৃতীয় বার সরলেন সুনাকের কোনও মন্ত্রী। বিরোধীদের কটাক্ষ, সুনাক অত্যন্ত শক্তিহীন প্রধানমন্ত্রী। তাঁর প্রশাসনও দুর্বল। এদিকে অলিভার ডাউডেন নতুন উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন বলে জানা গিয়েছে।

Advertisement

ডমিনিকের বিরুদ্ধে নিপীড়ন মামলায় তদন্ত চলছিল। তিনি ব্রিটিশ (UK) প্রধানমন্ত্রী ঋষি সুনাকের (Rishi Sunak) ঘনিষ্ঠ হিসাবে পরিচিত ছিলেন। রাব জানান, একটি অফিশিয়াল তদন্তে জানা গিয়েছে, তাঁর বিরুদ্ধে কয়েকটি অভিযোগ উঠেছিল, যা যুক্তিযুক্ত। আর সেই কারণেই এই ইস্তফা। মোটের উপর ব্রিটেনের রাজনীতিতে ফের নতুন দোলাচল। সদ্য সুনাকের মন্ত্রিসভা সেদেশে পথচলা শুরু করলেও, এবার বড় ধাক্কা তাঁর শিবিরে।

[আরও পড়ুন: ‘বাড়ির লোক পাগল প্রমাণের চেষ্টা করছে’, অশান্তির জন্য ‘পালিয়ে’ দিল্লিতে! নয়া দাবি মুকুলের]

ব্রিটেনের উপপ্রধানমন্ত্রী ডমিনিক রাবের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ জমা পড়ার ২৪ ঘণ্টা পরই এই ইস্তফা আসে। শুধু যে ব্রিটেনের উপ প্রধানমন্ত্রী পদ থেকে তিনি সরছেন তা নয়। তার সঙ্গে তিনি ছিলেন ব্রিটেনের আইন বিষয়ক সচিব পদেও। সেই পদ থেকেও ডমিনিক দিয়েছেন ইস্তফা। উল্লেখ্য, নিপীড়ন ঘিরে যে সমস্ত অভিযোগ রাবের বিরুদ্ধে উঠেছে, তা হল তাঁর বিদেশ সচিব, ব্রেক্সিট সচিব, আইন বিষয়ক সচিব থাকাকালীন সময়ের। জানা গিয়েছে, ঋষি সুনক ‘দুঃখের সঙ্গে’ এই ইস্তফাপত্র গ্রহণ করেছেন। সব মিলিয়ে ঋষি মন্ত্রিসভায় এমন এক ধাক্কা ব্রিটিশ রাজনীতিতে বেশ তাৎপর্যপূর্ণ ঘটনা।

[আরও পড়ুন: আনন্দসন্ধ্যায় মুখোমুখি বিচারপতি গঙ্গোপাধ্যায় ও কুণাল ঘোষ, কথোপকথন নিয়ে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement