shono
Advertisement

ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম, এই নিয়ে লাগাতার ৩ মাস মূল্যবৃদ্ধি

মাসের শুরুতেই মধ্যবিত্তের হেঁশেলে আগুন! The post ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম, এই নিয়ে লাগাতার ৩ মাস মূল্যবৃদ্ধি appeared first on Sangbad Pratidin.
Posted: 10:40 AM Aug 01, 2020Updated: 03:15 PM Aug 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলকের তৃতীয় পর্বেও অস্বস্তিতে মধ্যবিত্তরা! একে করোনার দাপট, লাগাতার লকডাউন, রোজগারেও যার প্রভাব পড়েছে ব্যপক। অনেকক্ষেত্রেই কাটছাঁট হয়েছে মাস-মাইনে, কেউ বা আবার চাকরি খুইয়ে নতুন কর্মস্থলের আশায় হন্যে হয়ে ঘুরছেন। এর মাঝেই জুন, জুলাই মাসে পর পর ২ বার দাম বেড়েছে রান্নার গ্যাসের। কাজেই আম-আদমির প্রত্যাশা ছিল এবার হয়তো কিছুটা হলেও দাম কমবে। কিন্তু তার পরিবর্তে বরং আগস্টেই ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম উর্দ্ধমুখী। ফলে, মাসের শুরুতেই যে ফের ছ্যাঁকা মধ্যবিত্তদের পকেটে।

Advertisement

উল্লেখ্য, গত জুন মাসে মেট্রো শহরগুলিতে রান্নার গ্যাসের দাম একধাক্কায় ৩০ টাকা বাড়িয়ে দিয়েছিল তৈল সংস্থাগুলি। সেবার কলকাতায় গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছিল সাড়ে ৩১ টাকা। সে ধারা অব্যাহত থেকেছে জুলাই মাসেও। জুলাই মাসে কলকাতায় ভরতুকিহীন গার্হস্থ্য রান্নার গ‍্যাসের দাম বেড়ে করা হয়েছিল ৬২০ টাকা ৫০ পয়সা। আর এবার তা ৫০ পয়সা বেড়ে হল ৬২১ টাকা। ১ অগস্ট, অর্থাৎ আজ, শনিবার থেকেই কার্যকর হবে নয়া দাম।

[আরও পড়ুন: ‘সরাসরি আমাকে ফোন করুন’, করোনা রোগীদের সাহায্যে মোবাইল নম্বর দিলেন নির্মল মাজি]

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে দেশে অর্থনৈতিক সংকট বাড়ার পাশাপাশি জ্বালানি তেল এবং রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। যার জেরে একপ্রকার মধ্যবিত্তদের নাভিশ্বাসই উঠেছে। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি গত ৩ মাস ধরে গ্যাসের দাম বাড়ানো, আর অপরদিকে সরকারের তরফে তুলনামূলক কম ভরতুকি দেওয়ায় স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ আমজনতা। তবে অগস্টে গ্রাহকরা ১৪.২ কিলো এলপিজি সিলিন্ডার নিলে ব‍্যাংক অ্যাকাউন্টে কত টাকা ভরতুকি হিসেবে পাবেন তা সরকারি তেল স‌ংস্থাগুলির তরফে জানানো হয়নি।

দেশের তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথমদিনে সেই মাসের জন্য দাম নির্ধারণ করে থাকে। এই মূল্য নির্ধারণের ক্ষেত্রে সরকারের প্রচ্ছন্ন নিয়ন্ত্রণ থাকে। কিন্তু মোদি সরকার গ্যাসের দাম বিনিয়ন্ত্রণের পথে হাঁটতে চাইছে। সরকারের যুক্তি, এর ফলে বিদেশি লগ্নি বাড়বে। যার হাত ধরে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশেই গ্যাসের উৎপাদন বাড়ানো সম্ভব হবে।

[আরও পড়ুন: কাচের উপর অনায়াসে হাঁটছে শিশু! যন্ত্রণার অনুভূতি কেড়ে নিয়েছে বিরল রোগ]

The post ফের বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম, এই নিয়ে লাগাতার ৩ মাস মূল্যবৃদ্ধি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement