shono
Advertisement
Paris Olympics 2024

প্রতিপক্ষ 'লিঙ্গ টেস্টে ব্যর্থ', মাত্র ৪৫ সেকেন্ডে রিং ছাড়লেন ইটালির বক্সার

ঘটনায় মুখ খুলেছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও।
Published By: Arpan DasPosted: 07:16 PM Aug 01, 2024Updated: 07:42 PM Aug 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) ওয়েল্টেরওয়েটের শেষ ষোলোয় নেমেছিলেন দুই বক্সার। কিন্তু ম্যাচ স্থায়ী হল মাত্র ৪৫ সেকেন্ড। তার পরই রিং ছেড়ে বেরিয়ে গেলেন ইটালির অ্যাঞ্জেলা কারিনি (Angela Carini)। কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন আলজেরিয়ার ইমানে খেলিফ (Imane Khelif )। এবং সেই নিয়েই শুরু হল নতুন বিতর্ক। যার কেন্দ্রে রয়েছেন ইমানে।

Advertisement

রিং ছেড়ে যখন অ্যাঞ্জেলা বেরিয়ে যাচ্ছেন তখন তাঁর চোখে জল। আলজেরিয়ার বক্সারের সামনে দাঁড়াতেই পারেননি তিনি। ম্যাচের ৩০ সেকেন্ডের মধ্যেই হেডগিয়ার ঠিক করতে কোচের কাছে আসেন অ্যাঞ্জেলা। তার পর রিঙেও ফেরেন। কিন্তু কয়েক সেকেন্ডের মধ্যেই চোখে জল নিয়ে রিং ছেড়ে বেরিয়ে যান তিনি। রেফারি খেলিফেকে জয়ী ঘোষণা করেন।

[আরও পড়ুন: ষষ্ঠ বিদেশি পাকা ইস্টবেঙ্গলে, ময়দানের চেনা মুখের উপরেই আস্থা রাখছে লাল-হলুদ]

যদিও সেই ম্যাচ নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। কারণ যাঁর বিরুদ্ধে ম্যাচ ছড়লেন অ্যাঞ্জেলা, সেই খেলিফ গত বছর লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। ২০২৩-র বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনার মেডেলের ম্যাচের আগে তাঁকে বহিষ্কার করা হয়। XY ক্রোমোজোমের অ্যাথলিটরা মহিলাদের প্রতিযোগিতায় নামতে পারবেন না, এই যুক্তিতে তাঁকে বাদ দেওয়া হয়। কিন্তু প্যারিস অলিম্পিকের আয়োজনে রয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তারা খেলিফকে ছাড়পত্র দিয়েছিল।

[আরও পড়ুন: ময়দান মুছল ‘শত্রুতা’! অলিম্পিক পোডিয়ামে এক সেলফিতে বন্দি দুই কোরিয়া, সঙ্গী চিনও]

ম্যাচ থেকে বেরিয়ে যাওয়ার পর কারিনি বলেন, "আমি সব সময় দেশের হয়ে সততার সঙ্গে লড়েছি। এবার আমি সফল হলাম না। দ্বিতীয় আঘাতের পরই আমি ম্যাচ ছাড়তে বাধ্য হই। বহু বছরের লড়াইয়ের পরও আমি এবার নাকে প্রচণ্ড ব্যথা অনুভব করি। তখনই আমার মনে হয়, 'যথেষ্ট হয়েছে'। তার পর আমি ম্যাচ ছাড়তে বাধ্য হই।" ইটালির প্রধানমন্ত্রীও তীব্র সমালোচনা করেছেন এই ঘটনার। তিনি বলেন, "আমি মনে করি যাদের জিনে পুরুষের বৈশিষ্ট্য রয়েছে, তাঁদের মহিলাদের প্রতিযোগিতায় নামতে দেওয়া উচিত নয়।" সোশাল মিডিয়াতেও প্রতিবাদ জানাচ্ছেন অনেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারিস অলিম্পিকে ওয়েল্টেরওয়েটের শেষ ষোলোয় নেমেছিলেন দুই বক্সার।
  • ম্যাচ স্থায়ী হল মাত্র ৪৫ সেকেন্ড। তার পরই রিং ছেড়ে বেরিয়ে গেলেন ইটালির অ্যাঞ্জেলা কারিনি।
  • কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন আলজেরিয়ার ইমানে খেলিফ। এবং সেই নিয়েই শুরু হল নতুন বিতর্ক।
Advertisement