shono
Advertisement
Paralympic Games 2024

হরবিন্দর-প্রীতির হাতে জাতীয় পতাকা, প্যারিসে জমজমাট প্যারালিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান

সাতটি সোনাসহ ভারতের ঝুলিতে ঢুকেছে ২৯টি পদক। তালিকায় ভারত শেষ করেছে ১৮তম স্থানে।
Published By: Arpan DasPosted: 08:54 AM Sep 09, 2024Updated: 08:54 AM Sep 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃষ্টিভেজা প্যারিস। তার মধ্যেই এবারের মতো সমাপ্ত হল প্যারালিম্পিক। ভারতের ঝুলিতে ঢুকেছে ২৯টি পদক। এর আগে প্যারালিম্পিকে এরকম সাফল্য পায়নি ভারত। সমাপ্তি অনুষ্ঠানে তেরঙ্গা বহনের দায়িত্বে ছিলেন দেশের হয়ে ইতিহাস তৈরি করা দুই ক্রীড়াবিদ হরবিন্দর সিং ও প্রীতি পাল।

Advertisement

মাত্র মাস খানেক আগে শেষ হয়েছে অলিম্পিক। যতটা আশা করা হয়েছিল, ততটা সাফল্য পায়নি ভারত। সেই অপ্রাপ্তি সম্পূর্ণভাবে ভরিয়ে দিয়েছে প্যারালিম্পিক। ক্লাব থ্রোয়ে ধরমবীর সিং, তিরন্দাজিতে হরবিন্দর সিং, জ্যাভলিনে সুমিত আন্টিল, ব্যাডমিন্টনে নীতেশ কুমার, শুটিংয়ে অবনী লেখারা এবং জ্যাভলিনে নভদীপ সিং স্বর্ণপদক জিতেছেন। সব মিলিয়ে ৭টি সোনা। প্যারালিম্পিকের তালিকায় ভারত শেষ করেছে ১৮তম স্থানে।

[আরও পড়ুন: ডোপ কেলেঙ্কারি থেকে স্বপ্নের প্রত্যাবর্তন, প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন সিনার]

সমাপ্তি অনুষ্ঠানের প্যারিস ছিল বৃষ্টিভেজা। অনুষ্ঠান শুরুর আগে অনেক প্রতিযোগীই বসেছিলেন রেনকোট পরে। তার মধ্যেও ২২ হাজার দর্শকের সামনে চলল সঙ্গীতানুষ্ঠান। বক্তৃতা রাখলেন আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির প্রধান অ্যান্ড্রু পার্সনস। একের পর এক প্রবেশ করলেন বিভিন্ন দেশের প্রতিযোগীরা। তাঁদের মধ্যে ভারতের পতাকা হাতে উজ্জ্বল ছিলেন হরবিন্দর ও প্রীতি। এবার পুরুষদের তিরন্দাজিতে ব্যক্তিগত রিকার্ভ ওপেনে সোনা জিতেছেন হরবিন্দর সিং। প্রথম ভারতীয় তিরন্দাজ হিসাবে প্যারালিম্পিক থেকে সোনার পদক জিতেছেন হরবিন্দর। মহিলাদের টি-৩৫ বিভাগে ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতেছিলেন প্রীতি পাল। প্যারালিম্পিকের স্প্রিন্টে এটাই প্রথম পদক ভারতের। তার পর ২০০ মিটার দৌড়েও ব্রোঞ্জ পান।

[আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দল ঘোষণা ভারতের, ফিরলেন পন্থ]

অনুষ্ঠানের শেষ লগ্নে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব তুলে দেওয়া হয় আমেরিকার হাতে। ২০২৮-র প্যারালিম্পিক অনুষ্ঠিত হবে লস অ্যাঞ্জেলসে। সব শেষে নিভিয়ে দেওয়া হয় প্যারালিম্পিকের মশাল। আবার চার বছরের অপেক্ষা। লস অ্যাঞ্জেলসে কি এবারের রেকর্ডও ভেঙে দিতে পারবে ভারত? আশায় থাকছে দেশবাসী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃষ্টিভেজা প্যারিস। তার মধ্যেই এবারের মতো সমাপ্ত হল প্যারালিম্পিক।
  • ভারতের ঝুলিতে ঢুকেছে ২৯টি পদক। এর আগে কোনওদিন প্যারালিম্পিকে এরকম সাফল্য পায়নি ভারত।
  • সমাপ্তি অনুষ্ঠানে তেরঙ্গা বহনের দায়িত্বে ছিলেন দেশের হয়ে ইতিহাস তৈরি করা দুই ক্রীড়াবিদ হরবিন্দর সিং ও প্রীতি পাল।
Advertisement