shono
Advertisement

‘আমাদের মূল্যবোধ সমলিঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না’, দিল্লি হাই কোর্টকে জানাল কেন্দ্র

অক্টোবরে এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানা গিয়েছে। The post ‘আমাদের মূল্যবোধ সমলিঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না’, দিল্লি হাই কোর্টকে জানাল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 05:53 PM Sep 14, 2020Updated: 07:43 PM Sep 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ঐতিহ্য ও মূল্যবোধ সমলিঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না। সোমবার একটি মামলার শুনানির সময় এই ধরনের বিবাহের ক্ষেত্রে আইনি স্বীকৃতি দেওয়ার বিরোধিতা করে কেন্দ্রের তরফে একথাই জানানো হল।

Advertisement

গত সপ্তাহে লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার ও ইন্টারসেক্স (LGBTI) সম্প্রদায়ের চার জন সদস্য দিল্লি হাই কোর্টে একটি হলফনামা জমা করেন। তাতে হিন্দু বিবাহ আইন (১৯৫৫) অনুযায়ী, সমলিঙ্গের বিবাহ (same-sex marriage) -কে আইনি স্বীকৃতি দেওয়ার বিষয়ে আবেদন জানানো হয়েছিল। সোমবার সকালে দিল্লির হাই কোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল ও বিচারপতি প্রতীক জালানের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়।

[আরও পড়ুন: নির্মলা সীতারমণকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের, সৌগত রায়ের বিরুদ্ধে সংসদে বিক্ষোভ বিজেপির ]

সওয়াল করতে গিয়ে মামলাকারীদের আইনজীবী দাবি করেন, হিন্দু বিবাহ আইনে দুই হিন্দুর মধ্যে বিবাহকে স্বীকৃতি দেওয়া হয়েছে। সেখান কোথাও একজন পুরুষের সঙ্গেই একজন নারীকে বিয়ে দিতে এই ধরনের নিয়মের উল্লেখ নেই। তাই ২ জন হিন্দুর সমলিঙ্গ বিবাহের ক্ষেত্রে কোনও আইনি বাধা নেই।

যদিও তাঁর এই বক্তব্যের বিরোধিতা করে সলিসিটর জেনারেল তুষার মেহেতা বলেন, ‘বিয়ে একটি পবিত্র বিষয়। আমাদের সমাজের ঐতিহ্য ও মূল্যবোধ সমলিঙ্গে বিবাহকে স্বীকৃতি দেয় না। ভারতীয় আইনেও সমকামী বিবাহের কোনও নিয়ম নেই। সমকামিতা অপরাধ নয় বলেই শুধু রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু, এই ধরনের বিয়েকে আইনি স্বীকৃতি দিলে তা আমাদের সমাজের মূল্যবোধের পরিপন্থী হবে।’

[আরও পড়ুন: ‘মোদি ময়ূর নিয়ে ব্যস্ত, নিজের প্রাণ নিজেই বাঁচান’, করোনা নিয়ে ফের তোপ রাহুলের]

The post ‘আমাদের মূল্যবোধ সমলিঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না’, দিল্লি হাই কোর্টকে জানাল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement