shono
Advertisement

অবাক কাণ্ড! প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ে প্রাক-ভোট ‘পরীক্ষা’ নিলেন গ্রামবাসীরা

ক'দিন পরেই ওড়িশায় পঞ্চায়েত নির্বাচন।
Posted: 12:33 PM Feb 14, 2022Updated: 12:33 PM Feb 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবাক কাণ্ড ওড়িশায় (Odisha)। নির্বাচনের আগে প্রার্থীরা বসলেন ‘প্রবেশিকা পরীক্ষা’য়। গ্রামবাসীরাই প্রার্থীদের যোগ্যতা যাচাই করতে এই ‘পরীক্ষা’র বন্দোবস্ত করেছিলেন। জানা গিয়েছে, পঞ্চায়েত নির্বাচনের ঠিক আগের দিন এই ‘পরীক্ষা’র ফলপ্রকাশ হবে। পাশ করলে তবেই হয়তো মিলবে সমর্থন, ইঙ্গিত তেমনই।

Advertisement

ওড়িশায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের (Odisha Panchayat Poll 2022) কয়েকদিন আগে অভূতপূর্ব এই ঘটনা প্রকাশ্যে এসেছে। রাজ্যের সুন্দরগড় (Sundargarh) জেলার আদিবাসী-অধ্যুষিত গ্রাম মালুপাদা। এই গ্রামের বাসিন্দারাই আসন্ন পঞ্চায়েত নির্বাচনের মুখে প্রার্থীদের ‘পরীক্ষা’র বন্দোবস্ত করেছিলেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রার্থীদের আত্মবিশ্বাস বাড়াতে মৌখিক এবং লিখিত ‘প্রবেশিকা পরীক্ষার’ আয়োজন করা হয়।

[আরও পড়ুন: হিজাব না পরার জন্যই ভারতে ধর্ষণ সবচেয়ে বেশি, কংগ্রেস বিধায়কের মন্তব্যে বিতর্কের ঝড়]

উল্লেখ্য, কুটরা গ্রাম পঞ্চায়েতের অধীন মালুপাদা গ্রাম। সেখানে নির্বাচন হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। তার আগে গত বৃহস্পতিবার স্থানীয় স্কুল ক্যাম্পাসের একটি সভায় ৯ জন প্রার্থীকে আমন্ত্রণ জানানো হয়। সেখানেই তাঁদের জন্য ‘পরীক্ষা’র বন্দোবস্ত করা হয়েছিল। এমনই জানিয়েছেন সদ্য ওই ‘পরীক্ষা’য় অংশ নেওয়া এক প্রার্থী। জানা গিয়েছে, ৯ জনকে আমন্ত্রণ জানানো হলেও একজন প্রার্থী অনুপস্থিত ছিলেন। শেষ পর্যন্ত ৮ জন প্রার্থীকে নিয়ে রাত ৮টা পর্যন্ত ‘প্রবেশিকা পরীক্ষা’ চলে। কেন ভোটে দাঁড়িয়েছেন, সরপঞ্চ প্রার্থী হিসেবে পাঁচটি লক্ষ্য, কল্যাণমূলক কাজে জড়িত থাকার বিশদ বিবরণ, পঞ্চায়েত ও গ্রামের তথ্য সংক্রান্ত প্রশ্ন ছিল এই পরীক্ষায়। আগামী ১৭ ফেব্রুয়ারি ‘পরীক্ষা’র ফল প্রকাশ হবে।

এই পদক্ষেপ সম্পর্কে স্থানীয় বিডিও (BDO) তথা নির্বাচনী আধিকারিক রবিন্দ শেঠি বলেন, “এরকম কোনও সরকারি ব্যবস্থা নেই। আমি খবর পেয়েছি। তবে কেউ অভিযোগ দায়ের করেননি। অভিযোগ পেলে তদন্ত করে দেখব।”

[আরও পড়ুন: ‘শরীয়ত নয়, সংবিধান মানতে হবে’, হিজাব বিতর্কে সাফ কথা যোগীর]

প্রসঙ্গত, পঞ্চায়েত থেকে লোকসভা, যে কোনও স্তরের নির্বাচনে প্রার্থীদের যোগ্যতা নিয়ে মাঝেমাঝেই প্রশ্ন ওঠে। অনেক ক্ষেত্রেই অভিযোগ, যাঁরা বিভিন্ন দলের প্রতিকে ভোটে লড়েন তাঁরা নিজেদের এলাকা সম্পর্কেও ভালভাবে অবগত নন। এই সূত্রেই ওঠে পাওয়া ও পাইয়ে দেওয়ার রাজনীতির প্রসঙ্গও। সেখানে এভাবে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা নজিরবিহীন।     

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement