shono
Advertisement

Panchayat Election 2023: কমিশনের দাবি ছিল ৮০০, আপাতত ৩১৫ কোম্পানি বাহিনী পাঠাচ্ছে কেন্দ্র, জারি বিজ্ঞপ্তি

কমিশনের বাহিনী চাহিদা প্রাথমিক পর্যায়ে পূরণ করতে পারল না কেন্দ্র।
Posted: 10:01 AM Jun 23, 2023Updated: 03:41 PM Jun 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্টের নির্দেশে বৃহস্পতিবারই কেন্দ্রের কাছে ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচন কমিশনের সেই দাবি এখনই পূরণ করতে পারছে না কেন্দ্র। আপাতত পাঠানো হচ্ছে ৩১৫ কোম্পানি বাহিনী। তাও সবটা কেন্দ্রীয় বাহিনী নয়। ১২টি রাজ্য থেকে স্পেশ্যাল আর্মড ফোর্সও পাঠানো হচ্ছে রাজ্যে।
হাই কোর্ট কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট করানোর নির্দেশ দেওয়ার পর ২২টি জেলার জন্য মোট ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠায় নির্বাচন কমিশন। সেই ২২ কোম্পানি বাহিনী তৎক্ষণাৎ পাঠিয়েও দেয় কেন্দ্র। কিন্তু পরে হাই কোর্ট জানিয়ে দেয়, অন্তত ২০১৩ সালের সমান বাহিনীকে ভোটে কাজে লাগাতে হবে। আদালতের সেই নির্দেশ পেয়ে আরও ৮০০ কোম্পানি বাহিনী চেয়ে পাঠান রাজীব সিনহারা। অর্থাৎ সব মিলিয়ে চাওয়া হয় ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

[আরও পড়ুন: মোদি মন্ত্রেই মাত আমেরিকা! এবার ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন]

শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এর মধ্যে ৩১৫ কোম্পানি বাহিনী রাজ্যে পাঠানোর কথা জানিয়েছে কেন্দ্র। এর মধ্যে ২০০ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী। এর মধ্যে রয়েছে ৫০ কোম্পানি CRPF, ৬০ কোম্পানি BSF, ২০ কোম্পানি ITBP, ২৫ কোম্পানি SSB, ২০ কোম্পানি RPF এবং CISF ১৫ কোম্পানি। এর বাইরে ১২টি রাজ্য থেকে স্পেশ্যাল আর্মড ফোর্স আসছে আরও ১১৫ কোম্পানি। রাজ্য সরকারও ভোটের জন্য অন্য রাজ্য থেকে বাহিনী আনার পরিকল্পনা করেছিল। কেন্দ্রও সেই ভিনরাজ্য থেকেই বাহিনী পাঠাচ্ছে। এছাড়া ২২ কোম্পানি বাহিনী আগেই পাঠানোর সিদ্ধান্ত হয়েছিল। সব মিলিয়ে পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2023) জন্য প্রথম পর্যায়ে মোট ৩২৭ কোম্পানি বাহিনী আসছে রাজ্যে।

[আরও পড়ুন: শাহরুখের পর এবার ক্রিকেট দল কিনলেন সঞ্জয় দত্ত, কোন টিমে টাকা ঢাললেন?]

নির্বাচন কমিশন তথা হাই কোর্ট যে পরিমাণ বাহিনী চেয়েছিল কেন্দ্র প্রাথমিকভাবে সেই চাহিদা পূরণ করতে পারল না। সুত্রের খবর, এই মুহূর্তে অশান্ত মণিপুরে প্রচুর বাহিনী মোতায়েন করতে হয়েছে। ফলে দ্রুত বাংলায় ৮০০ কোম্পানি বাহিনী পাঠানো কঠিন। তাতে খানিকটা সময় লাগবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement