shono
Advertisement
Personal Finance

বড় সঞ্চয় চাই? রিটায়ারমেন্ট ফান্ডস বেছে নিন

ইক্যুইটির অংশই প্রধান, তবে ডেটও থাকে কিছুটা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:27 PM Aug 30, 2024Updated: 03:27 PM Aug 30, 2024

রিটায়ারমেন্টের প্রেক্ষিতে যদি বিশেষ ধরনের ‘ইনভেস্টমেন্ট সলিউশন’ খোঁজেন, তাহলে অবশ‌্যই বেছে নিন রিটায়ারমেন্ট ফান্ডস। এই ধরনের ফান্ডে লগ্নি হয় ইক্যুইটি এবং ডেট, উভয় ধরনের অ‌্যাসেট ক্লাসেই। বিস্তারিত জানাচ্ছে টিম সঞ্চয়

Advertisement

ক্যুইটি এবং ডেট, এই দুই অ‌্যাসেট ক্লাসেই বিনিয়োগ করে রিটায়ারমেন্ট ফান্ড। উদ্দেশ‌্য অবসর পর্যন্ত অথবা পাঁচ বছর, যেটি-ই আগে আসে, লগ্নি লক-ইন রেখে ইনভেস্টরদের হাতে যথাসম্ভব বড় রিটার্ন এনে দেওয়া। কয়েকটি অল্প-জানা তথ‌্য তথ‌্য এই জাতীয় ফান্ড নিয়ে। প্রথমেই প্রশ্নোত্তর পর্ব।

কেন বিনিয়োগ করবে সাধারণ মানুষ এখানে? 
যদি রিটায়ারমেন্টের পরিপ্রেক্ষিতে বিশেষ ‘ইনভেস্টমেন্ট সলিউশন’ চান, তাহলে বেছে নিন এই জাতীয় ফান্ড। সংশ্লিষ্ট ম‌্যানেজার চাইবেন আপনাকে ক‌্যাপিটাল অ‌্যাপ্রিসিয়েশনের সন্ধান দেওয়া। তবে অবশ‌্যই কোনও ধরনের গ‌্যারান্টি নেই এখানে।

লক-ইনের নিয়ম কী?
সাধারণত পাঁচ বছরের জন‌্য আপনার লগ্নি লক-ইন অবস্থায় থাকবে। অর্থাৎ ইউনিট বেচতে পারবেন না এই সময়ের মধ্যে। তবে লক-ইনের সমাপ্তি অথবা রিটায়ারমেন্ট এজ, যাই-ই আগে আসুক, তাই-ই প্রযোজ‌্য হবে ইনভেস্টরদের জন‌্য।

কী ধরনের পোর্টফোলিও থাকে এই ফান্ডে?
ইক্যুইটির অংশই প্রধান, তবে ডেটও থাকে কিছুটা। ফান্ড ম‌্যানেজার যা সিদ্ধান্ত নেন, তা জানিয়ে দেওয়া হয়। এবং লগ্নিকারীও ফ‌্যাক্টশিট দেখে নিতে পারেন প্রতি মাসের শেষে। ইক্যুইটির অংশ থাকে ডাইভারসিফায়েড, অর্থাৎ বেশ কিছু সেক্টরে বিনিয়োগ করা হয় কোনও মার্কেট ক‌্যাপ ‘বায়াস’ ছাড়াই।

লোড কী ধার্য করা হয়?
না, কোনও এগজিট লোড নেই সাধারণভাবে। তবে লগ্নিকারী যেন নির্দিষ্টভাবে এই বিষয়ে জেনে নেন। তার মানে ইউনিট বিক্রির সময় কোনও বিশেষ চার্জ দেওয়ার প্রশ্ন নেই রিটায়ারমেন্ট ফান্ডের বেলায়।

[আরও পড়ুন: ডিপোজিটে কি উৎসাহ হারাচ্ছেন লগ্নিকারীরা? পরিস্থিতি ব্যাখ্যা করলেন পরামর্শদাতা

ইউনিয়ন রিটায়ারমেন্ট ফান্ড

দৃষ্টান্ত হিসাবে কোনও ধরনের পক্ষপাত ছাড়া আমরা ইউনিয়ন মিউচুয়াল ফান্ডের পরিচালিত রিটায়ারমেন্ট ফান্ডের কথা বলছি। বেঞ্চমার্ক ইনডেক্স এক্ষেত্রে বিএসই ৫০০। পোর্টফোলিওতে আছে প্রায় তিরিশটি সেক্টর থেকে বেছে নেওয়া স্টক। গত ২০২২ সালের সেপ্টেম্বর মাস থেকে এই ফান্ডটি বাজারে উপস্থিত।

 

[আরও পড়ুন: কনজিউমার সেক্টর বিনিয়োগের মুক্তাঞ্চল, লাভবান লগ্নিকারীরা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইক্যুইটি এবং ডেট, এই দুই অ‌্যাসেট ক্লাসেই বিনিয়োগ করে রিটায়ারমেন্ট ফান্ড।
  • সাধারণত পাঁচ বছরের জন‌্য আপনার লগ্নি লক-ইন অবস্থায় থাকবে।
  • ইউনিট বিক্রির সময় কোনও বিশেষ চার্জ দেওয়ার প্রশ্ন নেই রিটায়ারমেন্ট ফান্ডের বেলায়।
Advertisement