shono
Advertisement

সিনিয়র সিটিজেনদের জন্য ফিক্সড ডিপোজিট, রইল মূল বৈশিষ্ট্যগুলি   

বেশি সুদ পাওয়া অবশ্যই একটি বড় আকর্ষণ এই সব আমানত স্কিমে।
Posted: 02:25 PM Sep 16, 2023Updated: 07:00 PM Sep 19, 2023
হাতে গোণা কয়েকটি ফিনান্সিয়াল সার্ভিসেস সংস্থা প্রবীণদের জন‌্য বিশেষ ডিপোজিট প্রকল্প এনেছে। বেশি সুদ পাওয়া অবশ‌্যই একটি বড় আকর্ষণ এই সব আমানত স্কিমে। অনেক সিনিয়র সিটিজেনই এইগুলির মাধ‌্যমে সেভিংস করে থাকেন। মান্থলি বা কোয়ার্টারলি অপশন নিয়ে নিয়মিত রোজগার চান। আজ কোনও ধরনের পক্ষপাত ছাড়া স্রেফ উদাহরণ হিসাবে শ্রীরাম ফিনান্সের ফিক্সড ডিপোজিট প্রকল্পের কথা বলব। সংক্ষেপে মূল বৈশিষ্ট‌্যগুলি :
# ক্রেডিট রেটিং : ICRA AA+ (Stable)
       IND   AA+/ Stable
# সাধারণ ডিপোজিটে যা সুদের হার, সিনিয়ররা তার থেকে ০.৫০% বেশি পাবেন।
# দৃষ্টান্ত রূপে নিচে দেওয়া হিসাব দেখুন:
১) গ্রাহক: সিনিয়র সিটিজেন
২) লগ্নির পরিমাণ: ১,০০,০০০ টাকা।
৩) টেন্যুয়র: ৬০ মাস (৫ বছর)
৪) যদি ম‌্যাচুরিটিতে 
টাকা ফেরৎ দেওয়া হয় : ১,৫৪,১০০ টাকা
(অর্থাৎ সুদের আয় মোট ৫৪,১০০ টাকা)
৫) সুদের হার : ৮.৬৮%
৬) ইল্ড: ১০.৮৪%
 
অনেক বয়স্ক মানুষই স্থায়ী আমানতের উপর ভরসা রাখেন, সুদের নিশ্চয়তার জন‌্য। সব ব‌্যাঙ্কই ফিক্সড ডিপোজিটের সুযোগ দেয়, ফিনান্সিয়াল সার্ভিসেস সংস্থাগুলিও এই বিষয়ে পিছিয়ে নেই। সব মিলিয়ে আমানতের প্রকল্প অনেকগুলি। তাই সাধারণ লগ্নিকারীর জন‌্য বিকল্পের অভাব নেই। এরই মধ্যে নজর কেড়েছে কিছু সংস্থা, আমাদের এই সংক্ষিপ্ত প্রতিবেদনে বেছে নিলাম Equitas Small Finance Bank-এর প্রকল্প (পক্ষপাতহীনভাবে)। কেবল উদাহরণ হিসাবে দেখতে হবে এই ডিপোজিটের অফারটিকে।
 
শর্তাধীন হিসাবে ৯% পর্যন্ত সুদ দেওয়ার কথা বলছেন ব‌্যাঙ্ক কর্তৃপক্ষ। এই সুদ পাওয়া যাবে সর্বোচ্চ হারে যখন ৪৪৪ দিনের টার্ম বেছে নেওয়া হবে। অন‌্যান‌্য গ্রাহকদের জন‌্য সংশ্লিষ্ট ডিপোজিট স্কিমে, সুদের হার ৮.৫০%। তবে গ্রাহকদের প্রিম‌্যাচিউর উইথড্রয়াল নিয়ে বিশেষ শর্ত জেনে রাখা উচিত বলে মনে করিয়ে দিতে চাই আমরা। ব‌্যাঙ্ক ডিপোজিটের ক্ষেত্রে যে বিশেষ কিছু কথা উল্লেখ করছেন বিশেষজ্ঞরা, তা হল- 
 
আমানতের মেয়াদ যেন ভালভাবে জানা থাকে। বস্তুত, মেয়াদ নির্ভর করবে গ্রাহকের নিজস্ব প্রয়োজনের উপর। মেয়াদ কমিয়ে বা বাড়িয়ে তিনি ফিনান্সিয়াল প্ল‌্যানিং করতে পারেন সুষ্ঠুভাবে।
 
(টিম সঞ্চয়)
 

[আরও পড়ুন: লগ্নির দুনিয়ায় সুযোগের সম্ভার, বাজাজ ফিনান্স দেখাচ্ছে দিশা]

Advertisement
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement