সম্প্রতি মিডিয়ার রিপোর্টে উল্লিখিত নতুন অনলাইন প্রতারণা, ‘জাম্পড ডিপোজিট’ স্ক্যাম নিয়ে কিছু তথ্যগত ভুল ও কারিগরি অসঙ্গতি লক্ষ্য করা গিয়েছে, যা ব্যবহারকারীদের মধ্যে ইউপিআই প্ল্যাটফর্ম সম্পর্কে অযথা আতঙ্ক ও বিভ্রান্তি সৃষ্টি করেছে। আমরা স্পষ্ট করতে চাই যে, ‘জাম্পড ডিপোজিট’ স্ক্যাম নিয়ে রিপোর্ট করা প্রতারণার কোনও ঘটনা ইউপিআই প্ল্যাটফর্মে লক্ষ্য করা যায়নি।
এই উদ্বেগগুলোর সমাধান করার জন্য এবং ব্যবহারকারীদের মধ্যে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য, এনপিসিআই তথা (ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া) নিম্নলিখিত গুরুত্বপূর্ণ ব্যাখ্যাগুলো প্রদান করতে চায় :
ক। শুধু ইউপিআই বা ব্যাঙ্ক অ্যাপ্লিকেশন খুললেই কোনও লেনদেন স্বয়ংক্রিয়ভাবে অনুমোদিত হয় না। লেনদেন সম্পন্ন করতে, ব্যবহারকারীকে পেমেন্ট রিকোয়েস্টে যেতে হবে এবং স্পষ্টভাবে ‘পে’ অপশনে ক্লিক করে ইউপিআই পিন দিয়ে তা অনুমোদন করতে হবে। এই ধাপটি সম্পন্ন না হলে, লেনদেন প্রক্রিয়া সম্পূর্ণ হবে না।
খ। কোনও বাইরের পক্ষ ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে সরাসরি অর্থের অনুরোধ বা তোলা করতে পারে না। ইউপিআই একটি ডিভাইস-নির্ভর পেমেন্ট সিস্টেম, অর্থাৎ পেমেন্ট অ্যাকাউন্টটি ব্যবহারকারীর রেজিস্টার্ড নম্বর এবং নির্দিষ্ট মোবাইল ডিভাইসের সঙ্গে সুরক্ষিতভাবে সংযুক্ত। শুধুমাত্র ব্যবহারকারীই লেনদেন বা অর্থ তোলার প্রক্রিয়া শুরু করতে পারেন, যা নিশ্চিত করে যে অন্য কেউ তাদের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না। ব্যালান্স অনুসন্ধানের জন্যও পিন প্রদান করা আবশ্যক, তবে এটি কোনও অর্থ তোলার বা পেমেন্ট অনুরোধ স্বয়ংক্রিয়ভাবে অনুমোদন করে না। এই ধরনের লেনদেন পৃথকভাবে প্রসেস করা হয়।
গ। ইউপিআই লেনদেন শক্তিশালী নিরাপত্তা প্রোটোকল এবং কঠোর নিয়ন্ত্রক ব্যবস্থার দ্বারা সুরক্ষিত। ইউপিআই লেনদেনকে সহজতর করার পাশাপাশি ডিজিটাল পেমেন্ট গ্রহণের গতি ত্বরান্বিত করেছে।
ঘ। আমরা ব্যবহারকারীদের ইউপিআই-এর নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির উপর আস্থা রেখে এই সুরক্ষিত এবং নির্ভরযোগ্য পেমেন্ট প্রক্রিয়ার ব্যবহার চালিয়ে যেতে আশ্বস্ত করছি।