shono
Advertisement

আন্তর্জাতিক পরীক্ষায় ‘ফেল’, দেশের নামী সংস্থার বোতলবন্দি জলে মিলল প্লাস্টিক

এই সংস্থার জল আপনিও খেয়েছেন নাকি? The post আন্তর্জাতিক পরীক্ষায় ‘ফেল’, দেশের নামী সংস্থার বোতলবন্দি জলে মিলল প্লাস্টিক appeared first on Sangbad Pratidin.
Posted: 06:29 PM Mar 15, 2018Updated: 12:58 PM Aug 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেটের সমস্যা রুখতে অনেকেই বোতলবন্দি জলের উপর ভরসা করেন। কিন্তু আদৌ তা নিরাপদ তো? সে প্রশ্ন আগেও ছিল। তবে সংস্থাগুলি বরাবর বলে আসে, এই জল সঠিকভাবে পরীক্ষিত এবং তা উচ্চমানের। তবে সম্প্রতি আন্তর্জাতিক পরীক্ষার যে রিপোর্ট পাওয়া গেল, তাতে বোধহয় আর ভরসা রাখা যায় না। বোতলবন্দি জলেও মিলল প্লাস্টিক।

Advertisement

 ফের শিরোনামে পিএনবির ব্রাডি হাউস শাখা, ৯ কোটির নয়া কেলেঙ্কারির হদিশ ]

সারা পৃথিবীর বিভিন্ন দেশের নানা সংস্থার জলের বোতল নিয়ে পরীক্ষা করা হয়। মোট ৯টি দেশের জলের নমুনা পরীক্ষা করে দেখা হয়। যার মধ্যে আছে শীর্ষসারির আন্তর্জাতিক ব্র্যান্ডগুলি। ভারতের ‘বিসলেরি’ ব্র্যান্ডের জলও ছিল পরীক্ষার আওতায়। প্রত্যেকটি এক লিটারের বোতলেই অন্তত ১০ ইউনিট মাইক্রোপ্লাস্টিকের কণা পাওয়া গিয়েছে। ‘ওআরবি মিডিয়া’ নামে একটি সংস্থা ওই পরীক্ষার আয়োজন করে। স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্কে এই পরীক্ষা করা হয়। সেখানেই এই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। স্বাভাবিকভাবেই এই রিপোর্টের পর বোতলবন্দি জল নিয়ে আশঙ্কা আরও বেড়েছে।

[  পিএনবি কেলেঙ্কারি নিয়ে এই প্রথম মুখ খুললেন উর্জিত প্যাটেল ]

পরীক্ষাকারী সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও বিশেষ ব্র্যান্ডের দিকে অভিযোগের আঙুল তোলা এই পরীক্ষার উদ্দেশ্য নয়। তবে সামগ্রিকভাবে বোতলবন্দি জলগুলি কতটা স্বাস্থ্যকর তা বোঝার জন্যই ওই পরীক্ষা। বিশ্বের বিভিন্ন ব্র্যান্ডগুলিই এই পরীক্ষার অন্তর্ভুক্ত। এবং ভারতও তার ব্যতিক্রম নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাইক্রোপ্লাস্টিক শরীরে ঢুকলে যে বিরাট কোনও ক্ষতি হচ্ছে এখনই তা নিশ্চিত করে বলা যাবে না। তবে স্বাস্থ্যের উপর এই ধরনের কণিকার প্রভাব ঠিক কতখানি, তা আরও গুরুত্ব দিয়ে খতিয়ে দেখতে হবে। তার জন্য পৃথক গবেষণাও চলছে। তবে এই রিপোর্টের পর বোতলবন্দি জলগুলি যে কতটা স্বাস্থ্যকর তা নিয়ে প্রশ্ন উঠেই গেল।

[  ফের ভাঙা হল শ্যামাপ্রসাদের মূর্তি, তুলকালাম দেশ জুড়ে ]

The post আন্তর্জাতিক পরীক্ষায় ‘ফেল’, দেশের নামী সংস্থার বোতলবন্দি জলে মিলল প্লাস্টিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement