shono
Advertisement

ভোটের আঁচে উত্তাল হতে পারে বাজেট অধিবেশেন, সাংসদদের শান্ত থাকার আরজি প্রধানমন্ত্রীর

অধিবেশন শুরুর আগে সাংসদদের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 11:16 AM Jan 31, 2022Updated: 12:56 PM Jan 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেগাসাস থেকে ভারত-চিন সীমান্তের সমস্যা ঘিরে উত্তাল হতে পারে বাজেট অধিবেশন। উপরন্তু রয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। সবমিলিয়ে বাজেট অধিবেশন উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। গত দু’টি অধিবেশনও উত্তাল হয়েছিল। ক্রমাগত বিক্ষোভ দেখিয়েছিল বিরোধীরাও। এবার যাতে তেমন কিছু না হয়, সেই কারণে আগেভাগেই সতর্ক করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বললেন, “ভোট প্রভাব ফেলবে অধিবেশনে। কিন্তু মনে রাখবেন নির্বাচন আসবে যাবে। বাজেট সারা বছরের দেশের আর্থিক আয়-ব্যয়ের খতিয়ান। এই অধিবেশনের সাফল্যর উপর দেশের আর্থিক অগ্রগতি নির্ভর করে থাকে।”

Advertisement

সোমবার অর্থাৎ আজ থেকে শুরু বাজেট অধিবেশন (Budget Session)। অধিবেশন শুরুর আগে সাংসদদের উদ্দেশে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জোর দিলেন ইতিবাচক বিতর্কের উপর। তাঁর কথায়, “আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের ভাবমূর্তি তৈরিতে প্রভাব ফেলবে সংসদে হওয়া বিতর্ক।”

 

[আরও পড়ুন: নেতাজির প্রেমে পড়েছিলেন পদ্মজা নাইডু?]

একইসঙ্গে নির্বাচন থেকে বাজেট অধিবেশনকে আলাদা রাখার আবেদনও জানান তিনি। আগামী মাসেই শুরু হচ্ছে পাঁচ রাজ্যের ভাগ্য নির্ধারক বিধানসভা নির্বাচন। প্রায় একই সময় ধরে চলবে বাজেট অধিবেশনও। দু’টিকে আলাদা ভাবে দেখার জন্য আবেদন জানান প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “নির্বাচন চলতেই থাকবে। কিন্তু নির্বাচন আলাদা, বাজেট অধিবেশন আলাদা। সকল সাংসদকে খোলা মনে বিতর্কে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।”

 

[আরও পড়ুন: মদের আসরে অশান্তির জের নাকি অন্য কিছু? তেলেঙ্গাবাগানে যুবকের রক্তাক্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য]

এদিন তিনি আরও বলেন, “বিশ্বের সাম্প্রতিক পরিস্থিতিতে ভারতের সামনে প্রচুর সুযোগ রয়েছে। এই অধিবেশন ভারতের অর্থনৈতিক অগ্রগতি, টিকা উৎপাদন এবং মেড ইন ইন্ডিয়ার প্রতি বিশ্বের আস্থা বৃদ্ধি করবে। ইতিমধ্যে ভারত বিশ্বের বুকে দৃষ্টান্ত স্থাপন করেছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement