shono
Advertisement

‘আত্মনির্ভরতায় সাফল্য’, কোভিড ভ্যাকসিনে ছাড়পত্রের পর দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

'কোভিড যোদ্ধাদের প্রতি চিরকৃতজ্ঞ', বললেন প্রধানমন্ত্রী।
Posted: 01:48 PM Jan 03, 2021Updated: 02:48 PM Jan 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগোল ভারত। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি কোভিড টিকা (Covid Vaccine) ছাড়পত্র পেল দেশে। অপর টিকাটিও দেশীয় সংস্থার সঙ্গে গাটছড়া বেঁধে তৈরি হয়েছে। এই সাফল্যকে আত্মনির্ভরতা জয়গাথা বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) দেশবাসী, গবেষক, কোভিড যোদ্ধাদের শুভেচ্ছা জানালেন।

Advertisement

রবিবার সেরাম ইন্সস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রতিষেধককে ছাড়পত্র দিল ডিসিজিআই। এরপরই একাধিক টুইট করে দেশবাসী, কোভিডযোদ্ধা, গবেষকদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেখেন, “কোভিড যুদ্ধে এটাই টার্নিং পয়েন্ট।” অর্থাৎ জোড়া ভ্যাকসিনের ছাড়পত্র কোভিডের বিরুদ্ধে যুদ্ধে এক নয়া মোড় এনে দিল বলে মনে করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন : বিশেষজ্ঞ কমিটির সুপারিশে সিলমোহর DCGI-এর, ভারতে ছাড়পত্র পেয়ে গেল করোনার দুটি টিকা]

আরেকটি টুইটে প্রধানমন্ত্রী লেখেন, “ছাড়পত্র পাওয়া দু’টি টিকাই ভারতে তৈরি। তাই প্রত্যেক ভারতবাসীর গর্বিত হওয়া উচিত। আত্মনির্ভর ভারতের স্বপ্নের দিকে এগিয়ে যেতে আমাদের বিজ্ঞানীরা যে কতটা আগ্রহী, এটাই তার প্রমাণ দিল।” এদিন তিনি প্রত্যেক কোভিড যোদ্ধা-চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নার্স, সাফাই কর্মী, পুলিশ কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। লেখেন, “সমস্ত কোভিড যোদ্ধাদের কৃতজ্ঞতা জানাই। সংকটকালে বহু মানুষের জীবন রক্ষার জন্য এঁদের কাছে আমরা চিরকাল কৃতজ্ঞ থাকব।”

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে তৈরি ও সরবরাহ করছে সেরাম ইনস্টিটিউট। আদর পুনাওয়ালার সংস্থায় বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক ভ্যাকসিন তৈরি ও সরবরাহ করছে। এদিকে ভারত বায়োটেক ও আইসিএমআরের যৌথ গবেষণার ফল কোভ্যাক্সিন। যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। এই দুই ভ্যাকসিনকে ভারতে কোভিড মোকাবিলায় ব্যবহারে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। 

[আরও পড়ুন : ‘ভ্যাকসিনের সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই’, অখিলেশকে বিঁধে টিকার পক্ষেই সওয়াল ওমরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement