shono
Advertisement

লকডাউনে প্রতিশ্রুতিই সার, মে মাসে রেশন পাননি দেশের প্রায় ১৫ কোটি মানুষ

সাড়ে ছয় কোটি মানুষ এখনও এপ্রিল মাসেরই রেশন পাননি। The post লকডাউনে প্রতিশ্রুতিই সার, মে মাসে রেশন পাননি দেশের প্রায় ১৫ কোটি মানুষ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:26 PM Jun 04, 2020Updated: 10:26 PM Jun 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাদের রেশন কার্ড আছে, লকডাউন চলাকালীন তাঁদের বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। কিন্তু কেন্দ্র সরকার কথা রাখেনি বলে অভিযোগ। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের দাবি, গত মে মাসে  রেশন পাননি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) অন্তর্গত দেশের প্রায় ১৫ কোটি মানুষ। অনাহারেই দিন কাটাচ্ছেন তাঁরা। এমন বহু মানুষ রয়েছেন যাঁরা এপ্রিল মাসের রেশন এখনও পর্যন্ত পাননি। আবার কেউ কেউ তো শুধু চাল পেয়েছেন, ডাল এখনও তাঁদেল হেঁশেলে পৌঁছয়নি। এই রিপোর্ট দেখে বিরোধীদের দাবি, কেন্দ্র যতই বলুক লকডাউনের মাঝে দেশের গরীব মানুষ বিনামূল্যে রেশন পাচ্ছেন, তা আদপে হচ্ছে না।

Advertisement

লকডাউনে রোজগার বন্ধ। যার জেরে চরম অসহায় পরিস্থিতিতে সাধারণ মানুষ। গরিব মানুষের দুর্ভোগ কমাতে প্রথম দফার লকডাউনের সময় ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ (PMGKAY) নামের একটি প্রকল্প ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। মোদি সরকার প্রথম যে ১ লক্ষ ৭০ হাজার কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিল, তাঁর অংশ হিসেবেই এই প্রকল্পটি ঘোষণা করা হয়। এর আওতায় ৮০ কোটি ভারতবাসীকে মাসে অতিরিক্ত ৫ কেজি চাল এবং ১ কেজি ডাল বিনামূল্যে দেওয়ার কথা সরকারের। খাদ্য সুরক্ষা আইনের (NFSA) অধীনে রেশন কার্ড থাকলেই এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা।

[আরও পড়ুন : জানুয়ারি নয়, দেশে করোনার আমদানি হয়েছিল গত নভেম্বরেই! দাবি গবেষকদের]

কিন্তু বিভিন্ন তথ্য বলছে, দেশের সব গরিব মানুষ এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন না। জুন মাসের ৩ তারিখ পর্যন্ত খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা প্রায় ১৪ কোটি ৪০ লক্ষ মানুষের কাছে রেশনের খাদ্যশস্য পৌঁছে দেওয়া যায়নি। আর মে মাসে এই সংখ্যাটা ছিল (গত ২৮ মে পর্যন্ত) ১৭ কোটি মানুষ। ৩ জুনের সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, গত দুমাসে মাত্র ৪০ শতাংশ ডাল পৌঁচছে মানুষের কাছে। সেই তথ্য থেকে আরও জানা গিয়েছে ছয় কোটি চল্লিশ লক্ষ চল্লিশ হাজার মানুষের কাছে এপ্রিল মাসেরই খাদ্যশস্য পাননি। এই হিসেব দেখে দেশের আমজনতার আক্ষেপ, কেউ কথা রাখেনি।

[আরও পড়ুন : ২ হাজার বিদেশি তবলিঘি জামাত সদস্যের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা কেন্দ্রের]

The post লকডাউনে প্রতিশ্রুতিই সার, মে মাসে রেশন পাননি দেশের প্রায় ১৫ কোটি মানুষ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement