shono
Advertisement

শীতের শুষ্কতায় শিশুর ত্বক রুক্ষ হতে দেবেন না, খেয়াল রাখুন ঘরোয়া উপায়ে

শুধু তেল মালিশ করলেই কিন্তু হবে না।
Posted: 04:19 PM Jan 15, 2024Updated: 04:19 PM Jan 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের শুষ্কতায় চামড়ায় টান ধরে। ত্বক হয় রুক্ষ। এই রুক্ষতার মোকাবিলা করার কোনও না কোনও উপায় বড়রা খুঁজে নেন। কিন্তু ছোটরা? তাঁরা তো সবসময় মুখ ফুটে বলতে পারে না। এতে মায়েদের চিন্তা বেড়ে যায়। কীভাবে সন্তানের খেয়াল রাখবেন, ভেবে কূল পান না অনেকে। এই সমস্যার কী সমাধান নেই? আছে। আপনার অন্দরমহলেই পেয়ে যাবেন খোঁজ।

Advertisement

শীতকালে শিশুদের তেল মালিশ খুবই প্রয়োজন। যে তেল আপনার শিশুর শরীরে স্যুট করবে, তা দিয়েই করুন। অলিভ আর অশ্বগন্ধা নাকি ত্বকের জন্য খুবই ভালো। চামড়া নরম থাকে। আবার টোনও করে ভালো।

শিশুদের স্নান করানোর সময় জল যেন হালকা উষ্ণ থাকে। বেশি উষ্ণ জলে ত্বকের পাতলা আস্তরণ নষ্ট হয়ে যেতে পারে। রোদ পেয়ে শিশুকে অনেকক্ষণ ধরে স্নান করাবেন না। এতে ত্বকের আর্দ্রতা নষ্ট হতে পারে। শিশুদের রোজ স্নান না করালেও চলে, এমনটাই মত কিছু বিশেষজ্ঞর। তাঁরা মনে করেন, দুদিনে একবার শিশুকে স্নান করালেই যথেষ্ট।

[আরও পড়ুন: শ্বাসকষ্ট মানেই ফুসফুসজনিত নয়, এই সমস্যা নাকেরও হতে পারে, সতর্কবার্তা বিশেষজ্ঞর]

শুধু স্নানের আগে তেল দিলেই হবে না, তার পর গা ভালো করে মুছে নিয়ে প্রায় সঙ্গে সঙ্গেই ক্রিম দিতে হবে। ক্রিমের উপাদান দেখে কিনবেন। তাতে যেন অ্যালোভেরা, আমন্ড তেল ও দুধ থাকে। এক্ষেত্রে আবার ডাক্তারের পরামর্শ নিয়ে ক্রিমটি কিনতে পারেন।

শিশুর তোয়ালে, লেপ কিংবা পরনের গরম পোশাক বাছার ক্ষেত্রে সতর্ক থাকবেন। এগুলো যেন খসখসে না হয়। যদি তা হয় তাহলে শিশুর নরম চামড়ার ক্ষতি হতে পারে। খুব মোটা কিছু দিয়ে শিশুকে চাপা দেবেন না, এতে অস্বস্তি হতে পারে। এমন কিছু ব্যবহার করবেন যা নরম, আবার গরমও।

[আরও পড়ুন: সঙ্গীর যৌন আকাঙ্ক্ষা কম? এই ভিটামিনের অভাব নয়তো?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement