shono
Advertisement

বন্ধন মুক্তির আহ্বানেই মায়ের আবাহন হাতিবাগান সর্বজনীনে

উড়ানে বন্ধনমুক্তির ডাক এবারের পুজোয়... The post বন্ধন মুক্তির আহ্বানেই মায়ের আবাহন হাতিবাগান সর্বজনীনে appeared first on Sangbad Pratidin.
Posted: 05:06 PM Sep 07, 2017Updated: 01:54 PM Sep 29, 2019

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির Sangbadpratidin.in৷ আজ পড়ুন হাতিবাগান সর্বজনীন-এর পুজো প্রস্তুতি৷

Advertisement

সরোজ দরবার: পাখিদের কোনও দেশ নেই। সীমানা নেই। এই প্রকৃতিতে তারাই বোধহয় মুক্তির গান গেয়ে উঠতে পারে স্বচ্ছন্দে। সে গান আমাদের কানে আসে। কিন্তু মুক্তির ডাকে সাড়া দেওয়া তো চাট্টিখানি কথা নয়। নানা বাঁধনের ঘেরাটোপে থাকা মানুষ কী করেই বা গাইতে পারে সে গান? তবু বাঁধনকাটার স্বপ্ন তো বাসা বাঁধে বুকে। এবার পুজোয় মুক্তির আহ্বানেই মায়ের আবাহনের আয়োজন হাতিবাগান সর্বজনীনে।

থিমের আবহ শুধু নয়, আবহই এবার থিম কাশী বোস লেনে ]

বাঁধন আছে বলেই তা কেটে উড়ানের বাসনাও বেঁচে থাকে। মানুষ নিয়ত সে স্বপ্ন লালন করে। পুজোর এই কটাদিন যেন সে ফুরসত দেয়। চেনা জীবনের ঘেরাটোপ থেকে কটাদিন মুক্তির আস্বাদ পায় মানুষ। এই মুক্তিকেই বৃহত্তর অর্থে শিল্পের মাধ্যমে ফুটিয়ে তুলছেন শিল্পী দেবজ্যোতি জানা। এবং সে ভাবনা প্রকাশে তাঁর প্রধান উপকরণ পাখি। বেনারসের রঙবেরঙের কাঠের পাখি অনেকেই দেখেছেন। সেই পাখিকেই এবার তুলে আনা হচ্ছে হাতিবাগান সর্বজনীনে। বাঁশ কেটে কেটে তৈরি করা হয়েছে ছোট ছোট খোপ। সেই খোপে সাজানো থাকছে নানা রঙের এই পাখিগুলি। আদতে খেলনা। কিন্তু খেলনা যেন দিচ্ছে অন্য ইশারা। আসলে পাখি বললেই আমাদের মনে যে মুক্তির ছবি ভেসে ওঠে, সেই ধারণাকেই শিল্পিত উপস্থাপনে আরও ভাস্বর করে তুলছেন শিল্পী। থিম তাই ‘উড়ান’। হিংসাদীর্ণ এই পৃথিবীর খাঁচায় আমরা নানাভাবে আবদ্ধ হয়ে পড়ি। অথচ ভাবনার আকাশটিকে বদলে নিলেই হয়তো মুক্তির ডাক শোনা যেতে পারে। খাঁচা কেটে বেরনোরই আহ্বান শিল্পীর থিম ভাবনায়। মানানসই আবহ সৃজন করছেন জয় সরকার। প্রতিমা শিল্পী সৌমেন পালও সেভাবেই তুলে ধরছেন প্রতিমাকে, যাতে উড়ানের ভাবনা ভাবিয়ে তোলে দর্শনার্থীদের।

এবার পুজোয় বদ্ধভূমিতে চিলতে আকাশের খোঁজে উল্টোডাঙা পল্লিশ্রী ]

এর আগে মোষের সিংয়ের মণ্ডপ তৈরি করে নজর কেড়েছিলেন উদ্যোক্তারা। অন্য এক বছর অরিগ্যামির কাজও মুগ্ধ করেছিল দর্শনার্থীদের। এবারের চমক ‘উড়ান’। সত্যি তো পুজোর এই কটাদিন তো গতানুগতিকতার বাইরে বেরিয়ে মুক্তিরই খোঁজে থাকেন সকলে। মনে মনে প্রত্যাশা করেন উড়ানের। অন্তরের সে ভাবনাতেই পুজোর অন্দরমহল তৈরি করে দর্শকদের মুগ্ধ করতে তৈরি হাতিবাগান সর্বজনীন।

প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে উৎসবে মাতবে ওরাও, পুজোয় চমক নলিন সরকার স্ট্রিটের ]

The post বন্ধন মুক্তির আহ্বানেই মায়ের আবাহন হাতিবাগান সর্বজনীনে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement