shono
Advertisement

চেন টানলেই এবার জরিমানা ১০ হাজার, যাত্রী সুরক্ষায় কড়া পদক্ষেপ রেলের

চেন টানার মতো ঘটনা ঘটে বিশেষত বিহার, উত্তরপ্রদেশের উপর দিয়ে যাতায়াতকারী ট্রেনগুলিতে। The post চেন টানলেই এবার জরিমানা ১০ হাজার, যাত্রী সুরক্ষায় কড়া পদক্ষেপ রেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:26 AM Aug 30, 2018Updated: 11:56 AM Aug 30, 2018

সুব্রত বিশ্বাস: যাত্রী সুরক্ষার সঙ্গে সম্পর্কহীন কারণে ট্রেনে চেন টানলে এবার জরিমানা গুনতে হবে ১০ হাজার। এত কাল জরিমানার পরিমাণ ছিল ৫০০ টাকা। অপরাধের তুল্যমূল্যে এই জরিমানা নেহাৎই নস্যি হওয়ায় চেন পুলিংয়ের মতো আদত রয়ে গিয়েছে যাত্রীদের মধ্যে। গত জুন মাসে ট্রেনের সময়ানুবর্তিতা নিয়ে বোর্ড কর্তাদের সঙ্গে বৈঠক করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। দেখা যায় চেন পুলিংয়ের কারণে বহু ট্রেন লেটে চলছে। বিহার ও উত্তরপ্রদেশের উপর দিয়ে যাতায়াতকারী ট্রেনগুলিতে এই প্রবণতা বেশি।

Advertisement

[বিমানের আদলে এবার ট্রেনেও বসছে অত্যাধুনিক ব্ল্যাক বক্স]

এই আলোচনার পরই আরপিএফ এক সমীক্ষা শুরু করে। ম্যাজিস্ট্রেটের আরোপিত পত্রে রেলের ক্ষতির পরিমাণ দেখে স্পষ্ট করা হয়েছে, প্রকৃত কারণ ছাড়া ট্রেনে চেন টানলে জরিমানা নেওয়া হবে ১০ হাজার টাকা। জরিমানার পরিমাণ হঠাৎ ২০ গুণ বৃদ্ধির কারণ হিসাবে ম্যাজিস্ট্রেটের যে সকল নির্দেশনামা প্রমাণ স্বরূপ দেখানো হয়েছে তা হল চলতি বছরে ২০ জুন গোয়া এক্সপ্রেসে কার্তিক নামের এক যাত্রীকে চেন টানার জন্য ম্যাজিস্ট্রেট ৬ হাজার টাকার জরিমানার নির্দেশ দেন। একই দিনে চেন্নাই রাজধানী এক্সপ্রেসে চেন টানার অপরাধে যাত্রী সুবোধকুমারকে নিজামুদ্দিনে আরপিএফ ধরে। ম্যাজিস্ট্রেট ১০ হাজার টাকার জরিমানার নির্দেশ দেন। ১১ জুলাই গোল্ডেন টেম্পল এক্সপ্রেসে রাহুল নামের এক যাত্রীকে একই অপরাধে ম্যাজিস্ট্রেট ৮ হাজার টাকা জরিমানার নির্দেশ দেন। ম্যাজিস্ট্রেটের এই আরোপিত নির্দেশকে সামনে আনে রেল।

[ভারতীয় রেলে মধুবনী শিল্পের ছোঁয়া, প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রসংঘ]

১০ হাজার টাকা জরিমানাতে কোনওরকম আপত্তি যাতে না ওঠে সেই কারণ দেখাতে রেল স্পষ্ট করেছে, ট্রেনে এক বার চেন টানার অর্থ ১৫ থেকে ২০ মিনিট লেটে চলবে ট্রেন। যে ট্রেনে চেন পুলিং হয়, সেই ট্রেনের চালক ও গার্ড দু’দিক থেকে নেমে কামরাটি নির্দিষ্ট করার চেষ্টা করেন। কোচের ছাদে ক্লাপেট ভালভের পজিশন দেখে কোচ নির্ধারণ করার পর সেই ভাল্ব যুক্ত করে চালক ও গার্ড নির্ধারিত জায়গায় যাওয়ার পর ট্রেন চালানো হয়। বর্তমানে এলএইচবি কোচে চালকের কামরাতে ইন্ডিকেটর ব্যবস্থা থাকলেও দশ মিনিটেরও বেশি সময় নষ্ট হয় এই চেন পুলিংয়ের জন্য। ট্রেনে আকছার এই চেন টানার মতো ঘটনা ঘটে বিশেষত বিহার, উত্তরপ্রদেশের উপর দিয়ে যাতায়াতকারী ট্রেনগুলিতে। রেল অফিসারদের কথায়, গ্রামের কাছাকাছি অঞ্চলের কাছ দিয়ে ট্রেন গেলেই চেন পুলিং করে এক শ্রেণির যাত্রী। চেন পুলিং ব্যবস্থাটা একেবারে যাত্রী সুরক্ষার সঙ্গে সম্পর্কিত। ট্রেনে ডাকাতি, আগুন লাগা, বিস্ফোরকের সন্ধান পেলে, যাত্রী ট্রেন থেকে পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটলেই টানা যাবে ট্রেন। না হলে এই অপরাধে গুনতে হবে নগদে দশ হাজার টাকা।

The post চেন টানলেই এবার জরিমানা ১০ হাজার, যাত্রী সুরক্ষায় কড়া পদক্ষেপ রেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার