shono
Advertisement

যুদ্ধ থামার লক্ষণ নেই, কোয়াড বৈঠকে মোদি-বাইডেনের আলোচনায় ইউক্রেন ইস্যু

অস্ট্রেলিয়া ও জাপানের প্রধানমন্ত্রীও ছিলেন ওই বৈঠকে।
Posted: 10:58 AM Mar 04, 2022Updated: 10:58 AM Mar 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে নবম দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine Conflict)। এখনও পর্যন্ত সংঘাত থামার কোনও লক্ষণ নেই। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াড বৈঠকে মিলিত হলেন। তাঁরা ছা়ড়াও অস্ট্রেলিয়া ও জাপানের প্রধানমন্ত্রীও ছিলেন ওই বৈঠকে। অনলাইন এই বৈঠকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

Advertisement

গত সপ্তাহে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়েছে রাশিয়া। তারপর থেকেই চলছে লাগাতার সংঘাত। এদিনের বৈঠকে সামগ্রিক ভাবে এই ইস্যু এবং বাকি বিশ্বের উপরে এর প্রভাব নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সুরক্ষা নিয়েও আলোচনা হয়েছে।
বৃহস্পতিবার রাতে বৈঠকশেষে প্রধানমন্ত্রী মোদি টুইট করে বৈঠকের কথা সকলকে জানিয়েছেন। তিনি লেখেন, ”একটি ফলপ্রসূ ভারচুয়াল কোয়াড বৈঠকে অংশ নিয়েছিলাম জো বাইডেন, স্কট মরিসন ও কিশিদার সঙ্গে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা, সুরক্ষা ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য বৈঠকে আলোচনা হয়েছে।”

[আরও পড়ুন: রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ল ইউরোপের বৃহত্তম পরমাণু কেন্দ্রে, তেজস্ক্রিয়তার আশঙ্কায় কাঁপছে ইউক্রেন]

এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে কোয়াড বৈঠকে যোগ দিয়েছিলেন চার রাষ্ট্রনায়ক। সেখানে কোয়াড গোষ্ঠীর সম্মিলিত অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছিল। এবছরের শেষেজাপানের শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা চার দেশের।

এদিকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ থামার নাম নেই। রাজধানী কিয়েভ, খারকভ-সহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর অবরুদ্ধ। এর মধ্যেই অশনি সংকেত জাপরজাই পরমাণু কেন্দ্রে (Nuclear power plant)। ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আছড়ে পড়েছে রুশ ক্ষেপণাস্ত্র। যাকে ঘিরে বড়সড় বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়েছে। তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়লে বিপদ আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: ইউক্রেনে লক্ষ্যপূরণ হবেই, ফের হুঙ্কার পুতিনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement