shono
Advertisement

রেল হাসপাতালে বহিরাগতদেরও বিনামূল্যে চিকিৎসার সুযোগ

আসছে আয়ুষ্মান যোজনা। The post রেল হাসপাতালে বহিরাগতদেরও বিনামূল্যে চিকিৎসার সুযোগ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:40 PM Sep 16, 2018Updated: 07:40 PM Sep 16, 2018

সুব্রত বিশ্বাস: এবার রেল হাসপাতালগুলিতে বিনা পয়সায় চিকিৎসার সুযোগ পাবেন বহিরাগতরা। এজন্য কেন্দ্র সরকার একটি আয়ুষ্মান যোজনাও তৈরি করে ফেলেছে। তা তড়িঘড়ি কার্যকর করার জন্য প্রতিটি জোনের জেনারেল ম্যানেজারদের কাছে লিখিতভাবে জানিয়েছেন রেলবোর্ডের প্রিন্সিপাল এক্সিকিউটিভ ডিরেক্টর (হেলথ) ডাক্তার গজেন্দ্র কুমার। এই যোজনা কার্যকর হলে প্রচুর সাধারণ মানুষ রেল হাসপাতালগুলিতে চিকিৎসার সুবিধা পাবেন।

Advertisement

[ফেসবুক পোস্ট ঘিরে বিতর্ক, গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত অসমের তিনসুকিয়া]

লাইনধারে বসবাসকারী দরিদ্র মানুষজনও এই সুবিধা পাবেন বলে জানা গিয়েছে। এখন আপৎকালীন চিকিৎসা যেমন রেল দুর্ঘটনা হলে পাশাপাশি হাসপাতালে দুর্ঘটনাগ্রস্তকে আনা হলেও প্রাথমিক চিকিৎসা দিয়ে পাঠিয়ে দেওয়া হয় রাজ্য সরকারের আওতাধীন হাসপাতালগুলিতে। তবে এই নতুন যোজনায় কী পরিষেবা কীভাবে অন্তর্ভুক্ত হবে তা এখনও স্পষ্ট করা হয়নি। ফলে ধন্দে পড়েছে জোনগুলি। বিভিন্ন রেলের মেডিক্যাল ডিরেক্টররা এখন খতিয়ে দেখছেন কোন কোন রেল হাসপাতালে পরিকাঠামোর থেকে ২০ শতাংশ কম ব্যবহার হচ্ছে সেগুলিকে প্রথম এই যোজনায় অন্তর্ভুক্ত করা হবে।

[বিমানে মশার কামড়ে অতিষ্ঠ! ১.৩৫ লক্ষ টাকা জরিমানা ইন্ডিগো-র]

এই যোজনা ঘোষণা হতেই আগামী দিনের পরিস্থিতি কী দাঁড়াবে এই নিয়ে উদ্বিগ্ন হাসপাতাল কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনও জেনে উঠতে পারেনি, কোন খাতে চিকিৎসা খরচ কত হবে। ওষুধ থেকে অপারেশনের খরচ অনেক। রেলকর্মীদের চিকিৎসা খরচ বহন হয় তাঁদের থেকে টাকা কেটে। বহিরাগতদের থেকে সেই সুযোগ নেই। ফলে অর্থভাবনাই এখন মূল বিষয়। রেল কর্মীরাও এই যোজনাকে খুব ভাল চোখে দেখছেন না। তাঁদের মতে, বর্তমানে রেল হাসপাতালগুলির যা দশা তাতেই চিকিৎসা উপযুক্ত মানের পাওয়া যায় না। বহিরাগতদের ভিড় বাড়লে সেই পরিস্থিতি কতটা ভয়ানক হবে তা অনুমান করেই আতঙ্কিত হচ্ছেন রেলকর্মীরা।

The post রেল হাসপাতালে বহিরাগতদেরও বিনামূল্যে চিকিৎসার সুযোগ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার